গাজী মাজহারুল আনোয়ারের 'অল্প কথার গল্প গান-২' প্রকাশিত হবে কলকাতায়

অসংখ্য কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার গত ৪ সেপ্টেম্বর মারা গেছেন। এই গীতিকারের লেখা 'অল্প কথার গল্প গান’ নামে একটি গীতিকবিতার বই প্রকাশ হয়েছে। সেখানে তার লেখা ২৫০টি শ্রোতাপ্রিয় গানের কথা এবং ৫০টি গান লেখার পেছনের গল্প ছিল। 
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি

অসংখ্য কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার গত ৪ সেপ্টেম্বর মারা গেছেন। এই গীতিকারের লেখা 'অল্প কথার গল্প গান' নামে একটি গীতিকবিতার বই প্রকাশ হয়েছে। সেখানে তার লেখা ২৫০টি শ্রোতাপ্রিয় গানের কথা এবং ৫০টি গান লেখার পেছনের গল্প ছিল। 

এবার কলকাতার বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে 'অল্প কথার গল্প গান' সিরিজের দ্বিতীয় বই।

নতুন বই বিষয়ে গাজী মাজহারুল আনোয়ারের সন্তান সরফরাজ মেহেদী আনোয়ার উপল বলেন, 'আগামী ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতা বইমেলা শুরু হচ্ছে। মেলা শুরু হওয়ার কয়েকদিন পর থেকে আমার বাবার লেখা এই বইটির নতুন পার্ট প্রকাশিত হবে ভাষাচিত্র থেকে। এই কাজটি তিনি বেঁচে থাকতেই করে গেছেন। বইটি প্রকাশের বিষয়ে বাবা বেঁচে থাকতেই সব আলোচনা হয়েছে। কিন্তু বাবা থাকতে পারলেন না।' 

গাজী মাজহারুল আনোয়ার গত ৬০ বছরে  ২০ হাজারের বেশি গান লিখেছেন।

সংগীতে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে তিনি একুশে পদক লাভ করেন। তিনি ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

তার কালজয়ী গানের তালিকায় রয়েছে—'জয় বাংলা বাংলার জয়', 'আছেন আমার মোক্তার', 'এক তারা তুই দেশের কথা', 'গানের কথায় স্বরলিপি লিখে', 'শুধু গান গেয়ে পরিচয়', 'এই মন তোমাকে দিলাম', ইশারায় শীষ দিয়ে', 'চোখের নজর এমনি কইরা', 'এই মন তোমাকে দিলাম', 'চলে আমার সাইকেল হাওয়ার বেগে' ইত্যাদি।

গাজী মাজহারুল আনোয়ার কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬৪ সালে রেডিও পাকিস্তানে গান লেখার মধ্য দিয়ে তিনি পেশাগত জীবন শুরু করেন।
 

Comments