বলিউড

বক্স অফিসে রেকর্ড গড়েও সমালোচক রেটিংয়ে পিছিয়ে রণবীর, এগিয়ে ভিকি

আয়ের দিক থেকে পিছিয়ে থাকলেও, রেটিং এ ‘অ্যানিমেল’ কে পেছনে ফেলেছে ‘স্যাম বাহাদুর’।
বক্স অফিসে রেকর্ড অ্যানিমেল মুভির

গত ১ ডিসেম্বর মুক্তি পেয়েছে বলিউডের এ বছরের বহুল প্রতীক্ষিত দুই সিনেমা— রণবীর কাপুর অভিনীত 'অ্যানিমেল' ও ভিকি কৌশল অভিনীত 'স্যাম বাহাদুর'।

একই দিনে মুক্তি পাওয়ায় অনেকে এটিকে রণবীর কাপুর ও ভিকি কৌশলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হিসেবে দেখলেও আদতে দুটি দুই ভিন্ন জনরার সিনেমা। গল্প, বাজেট ও সিনেমা হলের সংখ্যা- সবদিকেই রয়েছে আকাশ পাতাল ফারাক।

'অ্যানিমেল' ও 'স্যাম বাহাদুর' সিনেমার পোস্টার
'অ্যানিমেল' ও 'স্যাম বাহাদুর' সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

চলচ্চিত্র পরিবেশক রাজেশ থাড়ানির তথ্য অনুযায়ী, 'অ্যানিমেল' মুক্তি পেয়েছে সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার হলে, যেখানে 'স্যাম বাহাদুর' মুক্তি পেয়েছে মাত্র দেড় হাজার থেকে ২ হাজার হলে। তাছাড়া অগ্রিম বুকিংয়ে 'অ্যানিমেল' ৩ লাখের বেশি টিকিট বিক্রি করেছে, যেখানে 'স্যাম বাহাদুর' বিক্রি করেছে মাত্র ১০ হাজারের বেশি।

রাজেশ থাড়ানি বলেন, 'মূলত দর্শকদের চাহিদা অনুযায়ী হলের সংখ্যা নির্ধারণ করা হয়।'

সন্দীপ রেড্ডি ভাংগা পরিচালিত 'অ্যানিমেলে'র বাজেট ছিল ১০০ কোটি রুপির বেশি, যেখানে মেঘনা গুলজার পরিচালিত 'স্যাম বাহাদুরে'র বাজেট ছিল প্রায় ৫৫ কোটি রুপি।

মুক্তির পর থেকেই বক্স অফিস 'অ্যানিমেল' এর দখলে। মুক্তির ৩ দিনে ৩০০ কোটির বেশি রুপি আয় করে নিয়েছে সিনেমাটি। রণবীর কাপুরের ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা এখন 'অ্যানিমেল'।

অন্যদিকে, ভারতের প্রথম ফিল্ড মার্শাল স্যাম মানেকশ এর জীবনী অবলম্বনে তৈরি 'স্যাম বাহাদুর' মুক্তির ৩ দিনে আয় করেছে ২৯ কোটি রুপি।

আয়ের দিক থেকে পিছিয়ে থাকলেও, রেটিং এ 'অ্যানিমেল' কে পেছনে ফেলেছে 'স্যাম বাহাদুর'। আইএমডিবির রেটিং অনুযায়ী, 'স্যাম বাহাদুরে'র রেটিং ৮.৪, যেখানে 'অ্যানিমেলে'র রেটিং ৭.৫।

'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রনবীর ও রাশমিকা
'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রনবীর ও রাশমিকা। ছবি: সংগৃহীত

ভারতীয় সংবাদমাধ্যমগুলোও রেটিং এগিয়ে রেখেছে 'স্যাম বাহাদুর'কেই। টাইমস অব ইন্ডিয়া স্যাম বাহাদুরকে দিয়েছে ৩.৫ তারকা, অ্যানিমেলকে ২.৫ তারকা।

ভারতের ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক চরিত্র স্যাম মানেকশকে পর্দায় দারুণভাবে উপস্থাপন করে 'স্যাম বাহাদুর' কুড়িয়ে নিয়েছে দর্শক ও সমালোচকদের প্রশংসা। সমালোচকদের মতে, সিনেমাটিতে বেশ কিছু ঘাটতি থাকলেও, সবকিছুকে ছাপিয়ে গেছে ভিকি কৌশলের অভিনয়। দর্শকদের অনেকেই মনে করছেন, এই সিনেমায় দুর্দান্ত অভিনয়ের জন্য ভিকি কৌশল জাতীয় পুরস্কার পেতে পারেন।

'স্যাম বাহাদুর' যেমন প্রশংসা পাচ্ছে, তেমনি তীব্র সমালোচনার মুখে পড়েছে 'অ্যানিমেল'। ইতোইমধ্যে 'নারীবিদ্বেষী সিনেমা' হিসেবে তকমা জুটেছে।

হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়াসহ ভারতের সামনের সারির সংবাদমাধ্যমগুলোও নারীর প্রতি সহিংসতাকে মহিমান্বিত করার অভিযোগ এনেছে সিনেমাটির বিরুদ্ধে।

‘স্যাম বাহাদুর’ সিনেমায় ভিকি
‘স্যাম বাহাদুর’ সিনেমায় ভিকি। ছবি: সংগৃহীত

'অ্যানিমেল' ও 'স্যাম বাহাদুরে'র বক্স অফিস লড়াই নিয়ে কিছুদিন আগে 'এক্সপ্রেস আড্ডা'য় কথা বলেন ভিকি কৌশল। তিনি বলেন, 'দুজন ব্যাটসম্যান একই দলের হয়ে যখন ক্রিজে নামেন, তখন আপনি বলেন না যে তারা একে অপরের বিরুদ্ধে প্রতিযোগিতায় নেমেছে। তারা দুজনেই যেমন এক দলের জন্য খেলছে, আমরাও তেমনি হিন্দি সিনেমার হয়ে খেলছি। একজন খেলোয়াড় যেমন চার-ছয় মারতে পারে, আরেকজন খেলোয়াড় ক্রিজে থেকে, এক/দুই রান নিয়ে স্ট্রাইক ঠিক রাখতে সাহায্য করে।'

'অ্যানিমেল' সিনেমায় রণবীর কাপুরের পাশাপাশি অনিল কাপুর, ববি দেওল, রাশমিকা মান্দানা অভিনয় করেছেন।

'স্যাম বাহাদুর' সিনেমায় ভিকি কৌশলের সাথে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে সানিয়া মালহোত্রা, ফাতিমা সানা শেখ ও জিসান আইয়ুবকে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে ও ইন্ডিয়ান এক্সপ্রেস

 

Comments