এই বয়সেও তরুণ চরিত্রে অভিনয় করা ক্লান্তিকর: শাহরুখ

এ বছর দুর্দান্ত কাটছে বলিউড বাদশাহ শাহরুখ খানের। ‘পাঠান’, ‘জওয়ান’ ও ‘ডানকি’ দিয়ে বক্স অফিসের পাশাপাশি দর্শক ও ভক্তদের মনের সিংহাসন নতুন করে দখল করেছেন তিনি। তবে শাহরুখ ভক্তদের জন্য অপেক্ষা করছে নতুন চমক।
শাহরুখ খান। ছবি: সংগৃহীত

এ বছর দুর্দান্ত কাটছে বলিউড বাদশাহ শাহরুখ খানের। 'পাঠান', 'জওয়ান' ও 'ডানকি' দিয়ে বক্স অফিসের পাশাপাশি দর্শক ও ভক্তদের মনের সিংহাসন নতুন করে দখল করেছেন তিনি। তবে শাহরুখ ভক্তদের জন্য অপেক্ষা করছে নতুন চমক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের পরবর্তী সিনেমা নিয়ে বেশ কিছু তথ্য দিয়েছেন তিনি। জানিয়েছেন, তারকাদের বয়সের সঙ্গে মিল রেখে চরিত্র নির্বাচনের গুরুত্বের কথা।

লেবাননের তারকা টিভি উপস্থাপক রায়া আবিরাচেদকে দেওয়া এক সাক্ষাৎকারে দুই দশক আগের আকর্ষণ ধরে রাখার চ্যালেঞ্জিং দিক নিয়ে কথা বলেন বলিউড 'জওয়ান'।

তিনি বলেন, 'সিনেমায় এখনো তরুণ চরিত্রে অভিনয় করা কিছুটা ক্লান্তিকর হয়ে ওঠে'। এ ছাড়া রাজকুমার হিরানির সিনেমা 'ডানকি'তে কাজ করার বিষয়েও কথা বলেন তিনি।

জওয়ান সিনেমায় শাহরুখ খান। ছবি: সংগৃহীত

পরবর্তী সিনেমা প্রসঙ্গে শাহরুখ বলেন, 'মার্চ বা এপ্রিলে নতুন সিনেমার কাজ শুরুর প্রস্তুতি নিচ্ছি। আমি এমন একটি চরিত্রে কাজ করতে চাচ্ছি যে চরিত্রটি আমার সমবয়সী। চরিত্রটি হবে সিনেমার মূল চরিত্র ও কেন্দ্রবিন্দু। ভারতীয় সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে গিয়ে অভিনেতারা তাদের আসল বয়স দেখানোর সুযোগ পান না। দুই দশক আগের আকর্ষণ এখনো পর্দায় নিয়ে আসাটা এক পর্যায়ে ক্লান্তিকর হয়ে ওঠে। আমার মনে হয় আমি পর্দায় একটি নতুন, বয়স-কেন্দ্রিক আকর্ষণ নিয়ে আসতে পারব, আরেকটি অ্যাকশন সিনেমায় আমি এই বিষয়টি নিয়ে কাজ করতে চাই।'

'ডানকি' ও রাজকুমার হিরানি সম্পর্কে শাহরুখ বলেন, 'এটি গভীর আবেগপ্রবণ একটি সিনেমা। এর মূলে আছে ঘরে ফেরা ও জীবনের সূক্ষ্ম বিষয়গুলো। কোন শক্তিগুলো আমাদের শেকড় থেকে দূরে সরিয়ে নিয়ে যায় সেটাই এখানে দেখানো হয়েছে। সত্যি বলতে, রাজকুমার হিরানির সিনেমার প্রধান আকর্ষণ তিনি নিজেই।'

এক পর্যায়ে শাহরুখ জানান, এর আগে হিরানির 'মুন্না ভাই এমবিবিএস' ও 'থ্রি ইডিয়টস' এ কাজ করতে রাজি হয়েছিলেন তিনি। কিন্তু সময় স্বল্পতা ও শারীরিক অসুস্থতার কারণে শেষ পর্যন্ত কাজ করা হয়ে ওঠেনি।

ডানকি
ডানকি সিনেমায় শাহরুখ খান। ছবি: সংগৃহীত

গত বৃহস্পতিবার সিনেমা হলে মুক্তি পেয়েছে 'ডানকি'। স্যাকনিল্ক ডট কমের তথ্য অনুযায়ী, প্রথম দিন প্রায় ৩০ কোটি রুপি আয় করেছে সিনেমাটি। কমেডি-ড্রামা ঘরানার সিনেমাটির গল্প গড়ে ওঠে 'ডানকি ফ্লাইট' এর ধারণাকে কেন্দ্র করে। অবৈধভাবে বিদেশে পাড়ি জমানোর একটি কৌশল এই ডাংকি ফ্লাইট।

তাপসী পান্নু, ভিকি কৌশল, বোমান ইরানি, বিক্রম কোচার ও অনিল গ্রোভার অভিনীত 'ডানকি'র গল্প তৈরি হয়েছে বন্ধুত্ব, সীমান্ত, ঘরে ফেরার আকুতি ও ভালোবাসার গাঁথুনিতে। এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন রাজকুমার হিরানি, অভিজাত জোশি ও কনিকা ধিলন।

এই সিনেমাটি শাহরুখ খানের এ বছর মুক্তি পাওয়া তৃতীয় ও শেষ ছবি। এর আগে শাহরুখ দর্শকদের উপহার দিয়েছেন অ্যাকশনে ভরপুর 'পাঠান' ও 'জওয়ান'। বছরের সবচেয়ে ব্যবসা সফল সিনেমার তালিকায় স্থান করে নিয়েছে এই দুটি। প্রথম দিনে সিনেমা দুটি আয় করেছে যথাক্রমে ৫৫ কোটি রুপি ও সাড়ে ৬৫ কোটি রুপি। বিশ্বব্যাপী ১ হাজার কোটির বেশি আয় করেছে সিনেমা দুটি।

Comments