দুর্বল ইংরেজির জন্য মনোজ বাজপেয়ীকে উপহাস করতেন বন্ধুরা

মনোজ বলেন, ‘আমি বিহার থেকে এসেছি, তাই আমার উচ্চারণ ছিল অদ্ভুত।’
বলিউড, মনোজ বাজপেয়ী,
মনোজ বাজপেয়ী। ছবি: সংগৃহীত

বলিউডের অন্যতম মেধাবী অভিনেতা মনোজ বাজপেয়ী। তাকে শেষবার থ্রিলার চলচ্চিত্র জোরামে দেখা গিয়েছিল। বর্তমানে পরবর্তী চলচ্চিত্র ব্ল্যাক কমেডি ক্রাইম থ্রিলার 'কিলার স্যুপ' মুক্তির প্রস্তুতি নিচ্ছেন। যেখানে তার সঙ্গে দেখা যাবে কঙ্কনা সেনশর্মাকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে দিল্লিতে যাওয়ার পর দুর্বল ইংরেজির কারণে তাকে কীভাবে উপহাস করা হতো সেই কথা জানিয়েছেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেসেকে দেওয়া ওই সাক্ষাৎকারে মনোজ বাজপেয়ী বলেছেন, দুর্বল ইংরেজির কারণে তাকে উপহাস করতেন রুমমেটরা। তাই দিল্লি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরে নিজেকে পরিবর্তন করতে চেয়েছিলেন। তবে, উপহাস করা হলেও তিনি কখনো প্রতিবাদ করতেন না।

মনোজ বলেন, 'আমি বিহার থেকে এসেছি, তাই আমার উচ্চারণ ছিল অদ্ভুত।'

দিল্লি বিশ্ববিদ্যালয় কীভাবে তার মধ্যে পরিবর্তন এনেছিল তা উল্লেখ করে তিনি বলেন, 'ডিইউ (দিল্লি বিশ্ববিদ্যালয়) আমাকে গঠনে বড় অবদান রেখেছে। আমি সবসময় ভাবতাম, আমার অনেক ঘাটতি আছে। কিন্তু, আমি এমন জায়গা থেকে এসেছি, যা এই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না। আমি নিজেকে খুব দ্রুত পরিবর্তন করতে চাইলাম। আমি সবসময় ভাবতাম, আমাকে দ্রুত সবার সঙ্গে মানিয়ে নিতে হবে। এজন্য দরকারি সব উপায় খুঁজে বের করতে হবে।'

মনোজ বাজপেয়ী ব্যাখ্যা করেন, কীভাবে দিল্লি বিশ্ববিদ্যালয় তাকে প্ররোচিত করেছিল আর এই বিশ্ববিদ্যালয়ের কারণে, তিনি আচরণ, শিক্ষা, জ্ঞান ও ভালো বক্তা হতে পেরেছেন।

গুলমোহর অভিনেতা বলেন, 'আমি যখনই ইংরেজিতে কথা বলার চেষ্টা করতাম, আমার রুমমেটরা আমাকে নিয়ে মজা করত। তাই আমার খারাপ ইংরেজি দিয়ে তাদের বিনোদন দিতে শুরু করি। কারণ আমি জানতাম, যদি কথা না বলি কখনোই শিখব না। সুতরাং, আমাকে তাদের বিনোদন দিতে হবে। আমার কথা শুনে তারা খুব হাসত।'

ভারতীয় বংশোদ্ভূত এক নাইজেরিয়ানের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠার কথাও বলেন মনোজ বাজপেয়ী। যে বন্ধু তাকে ভালো ইংরেজি বলতে সাহায্য করতেন।

মনোজ বাজপেয়ীকে সর্বশেষ দেবাশিস মাখিজার থ্রিলার জোরারে দেখা গিয়েছিল। এর আগে তাকে 'শ্রেফ এক বান্দা কাফি হে' আইনি নাটকে দেখা গিয়েছিল। যেখানে তার অভিনয় প্রচুর প্রশংসিত হয়েছিল। পরবর্তীতে তাকে কিলার স্যুপে দেখা যাবে, যা ২০২৪ সালের ১১ জানুয়ারি নেটফ্লিক্সে মুক্তি পাবে।

Comments