‘জয় বাংলায় কাজ করার পর মনে হয়েছে শুধু সিনেমাই করব’

খ্যাতিমান পরিচালক কাজী হায়াত পরিচালিত জয় বাংলা সিনেমার নায়িকা জাহারা মিতু। আগামী ১৬ ডিসেম্বর সিনেমাটি মুক্তি পাওয়ার কথা।
জাহারা মিতু
জাহারা মিতু। ছবি: সংগৃহীত

খ্যাতিমান পরিচালক কাজী হায়াত পরিচালিত জয় বাংলা সিনেমার নায়িকা জাহারা মিতু। আগামী ১৬ ডিসেম্বর সিনেমাটি মুক্তি পাওয়ার কথা।

এটি ছাড়াও এই প্রজন্মের এই নায়িকার হাতে আছে নতুন আরও ৩টি সিনেমা। শাকিব খানের বিপরীতে করা আগুন সিনেমার শুটিং শুরু হবে আগামী অক্টোবরে। কলকাতার অভিনেতা দেবের বিপরীতেও আরেকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

সিনেমায় অভিনয় জয় বাংলা সিনেমাটি নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন জাহারা মিতু।

আপনার নায়িকা হওয়ার গল্পটি কেমন?

কখনো ভাবিনি সিনেমায় অভিনয় করব। শোবিজে পথচলা শুরু উপস্থাপনা দিয়ে। এরপর টেলিভিশনে পরপর ৭টি নাটক করেছি। ধারাবাহিক নাটকও করেছি। হঠাৎ  শাকিব খানের বিপরীতে অভিনয়ের প্রস্তাব পেয়ে যাই। তখন মনে হলো একটি সিনেমা অন্তত করা যায়। শাকিব খান আমাদের দেশের সিনেমার এক নম্বর সুপারস্টার। তারপর কলকাতার দেবের বিপরীতে কমান্ডো সিনেমায় অভিনয়ের অফার পাই। এটাও আমার ক্যারিয়ারে বড় ঘটনা।

জাহারা মিতু
জাহারা মিতু। ছবি: সংগৃহীত

দুঃখজনক ঘটনা হলো দেবের সঙ্গে করা কমান্ডো সিনেমার শুটিং শেষ হয়নি কোভিড চলে আসায়। শাকিব খানের সঙ্গে করা সিনেমার শুটিং শিগগিরই শুরু হবে আশা করছি।

মাঝে আরও কয়েকটি সিনেমা করেছি। এর মধ্যেই কাজী হায়াতের মতো নামী পরিচালকের জয় বাংলা সিনেমায় অভিনয়ের প্রস্তাব আসে। আমি চোখ বন্ধ করে রাজি হয়ে যাই। সত্যি বলছি, কাজী হায়াতের জয় বাংলা করার পর মনে হয়েছে শুধু সিনেমাই করব।

'জয় বাংলা' সিনেমায় দর্শকরা আপনাকে কীভাবে দেখবে?

'জয় বাংলা' অধ্যাপক মুনতাসীর মামুন স্যারের উপন্যাস অবলম্বনে নির্মিত সরকারি অনুদানের সিনেমা। এই সিনেমায় দর্শকরা আমাকে দেখতে পাবেন দোলা চরিত্রে। দোলা কলেজপড়ুয়া মেয়ে। ১৯৬৮ সাল থেকে ১৯৭১ সালের বিজয় দিবস পর্যন্ত এই সিনেমার গল্প। জয় বাংলা সব মানুষের সিনেমা। ১০ বছর আগে বইমেলা থেকে কিনে এই উপন্যাসটি পড়েছিলাম।

নতুন প্রজন্মের নায়িকা হিসেবে কী ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়?

দেখা গেছে সকাল ৮টায় কল। আমি সেটে গিয়ে মেকআপ নিয়ে বসে আছি। কিন্তু সহশিল্পীরা কেউই আসেননি। অনেক পরে হয়ত এসেছেন। এছাড়া কোনো সমস্যার মুখোমুখি হইনি। যাদের সঙ্গে সিনেমা করেছি শতভাগ সহযোগিতা পেয়েছি। সবাই যথেষ্ট সহযোগিতা করেছেন।

জাহারা মিতু
জাহারা মিতু। ছবি: সংগৃহীত

কাজী হায়াতের সিনেমা করতে গিয়ে অনেক কিছু শিখেছি। তাকে আমার শিক্ষক মনে হয়েছে। আমার দৃশ্য শেষ হয়ে গেলেও তার পাশে দাঁড়িয়ে থেকেছি।

শুধু কি গ্ল্যামারাস চরিত্রে অভিনয় করতে চান?

না, না। সব ধরনের চরিত্রে অভিনয় করতে চাই। যেখানে অভিনয় করার সুযোগ আছে, মন দিয়ে অভিনয় করতে পারব। আমি চাই নারী প্রধান গল্প বেশি হোক। নারীদের জীবনকে প্রাধান্য দিয়ে সিনেমা হোক, সেসব চরিত্রে যেন অভিনয় করতে পারি।

নায়িকা হওয়ার আগে কার সিনেমা বেশি দেখেছেন?

জাহারা মিতু
জাহারা মিতু। ছবি: সংগৃহীত

শাবনূর আপুর। শাবনূরের খুব ভক্ত আমি। তার এমন কোনো সিনেমা নেই যা দেখিনি। একসময় বিটিভিতে সিনেমা দেখানো হতো। আমি তখন ছোট ছিলাম। হইচই করে সিনেমা দেখতাম। শাবনূরের সিনেমা প্রচার হলেই দেখতাম। শাবনূর সিনেমায় কাঁদলে আমি কষ্ট পেতাম। শাবনূরের মন খারাপ হলে, আমারও মন খারাপ হতো। শাবনূর হাসলে আমিও হাসতাম। তার সবকিছু আমাকে ছুঁয়ে যেত।

জুটি প্রথায় বিশ্বাস করেন?

করি। রাজ্জাক-কবরী জুটির তুলনা হয় না। আরও অনেক জুটি আছে। নায়ক বাপ্পীর সঙ্গে জুটি হিসেবে বেশ কয়েকটি সিনেমা করেছি। জুটি হিসেবে অভিনয় করলে দর্শকরাও ভালোভাবে নেয়। চলচ্চিত্রে জুটি প্রথা খুব দরকার।

Comments