অভিনয় সাধনার বিষয়: ফজলুর রহমান বাবু

অভিনয় জীবন নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন ফজলুর রহমান বাবু।
বরেণ্য অভিনেতা ফজলুর রহমান বাবু। ছবি: সংগৃহীত
বরেণ্য অভিনেতা ফজলুর রহমান বাবু। ছবি: সংগৃহীত

 

ফজলুর রহমান বাবু গুণী অভিনয়শিল্পী। ছয় বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বেশকিছু দিন ধরে 'ওমর' সিনেমার শুটিং করছেন। এছাড়া তার আরও কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।

অভিনয় জীবন নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন ফজলুর রহমান বাবু।

দ্য ডেইলি স্টার: ওমর নামের নতুন সিনেমার শুটিং কতদূর এগিয়েছে?

ফজলুর রহমান বাবু: ওমর সিনেমার বেশিরভাগ অংশের শুটিং শেষ। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছি। ভালো একটি চরিত্র করছি। শরিফুল রাজ আছেন। শহীদুজ্জামান সেলিম আছেন। আরও অনেকে আছেন। যার যার দিক থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করছেন।

চরিত্রটি নিয়ে এখনোই বলতে চাই না। একটু সাসপেন্স থাকুক। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ এটি পরিচালনা করছেন। অভিজ্ঞতার কথা যদি বলি তাহলে বলতেই হয় অসাধারণ অভিজ্ঞতা হয়েছে। শুটিং করেছি মানিকগঞ্জ ও  কক্সবাজার।

বাংলাদেশের সিনেমা নিয়ে আপনার মন্তব্য?

ফজলুর রহমান বাবু: বাংলাদেশের সিনেমায় সুস্থ প্রতিযোগিতা শুরু হয়েছে। এটা এদেশের সিনেমার জন্য খুব ইতিবাচক দিক। সবাই ভালো সিনেমা করার চেষ্টা করছেন। চেষ্টাটা প্রবল ভাবে আছে। এভাবেই আমাদের চলচ্চিত্র শিল্পের উন্নতি হবে। শিল্পটা এগিয়ে যাবে।

দীর্ঘ একটা জীবন অভিনয়ে কাটিয়ে দিলেন, কেমন লাগে এই জীবনটা ?

ফজলুর রহমান বাবু
ফজলুর রহমান বাবু। ছবি: সংগৃহীত

ফজলুর রহমান বাবু: আমার তো ভালোই লাগে। ভীষণ ভালো লাগে অভিনয় জীবন। স্কুল-কলেজে পড়ার সময়  স্বপ্ন দেখতাম অভিনয় করব। একসময় নিয়মিত মঞ্চ নাটক শুরু করি। এটা তো তিন-চার বছরের যাত্রা নয়। বহু বছরের যাত্রা। এখানে ভালোবাসা আছে, সততা আছে, সম্মান আছে। এক জীবনে শিল্পী হিসেবে মানুষের কাছ থেকে যতটুকু সম্মান ও ভালোবাসা পেয়েছি এবং এখনো পাচ্ছি তা অনেক।

গুণী অভিনেতার পাশাপাশি আপনি একজন সুগায়ক, একসঙ্গে দুটোতে সমস্যা হয় না?

ফজলুর রহমান বাবু: না। অভিনয় ভালোবাসি। পেশাদারিত্ব নিয়ে কাজটি করি। প্রচুর সময় দিতে হয় অভিনয়ের জন্য। কিন্ত গানের জন্য তো নির্দিষ্ট একটা সময় দিতে হয়। দেখুন, মানুষ আমার গান পছন্দ করে এটা তো আনন্দের ব্যাপার।

একজন অভিনয়শিল্পীর ক্ষুধা কি মেটে?

ফজলুর রহমান বাবু: কঠিন প্রশ্ন। প্রতিনিয়ত একজন শিল্পী, বিশেষ করে অভিনয়শিল্পী নতুন নতুন চরিত্রের সন্ধান করেন। নতুন গল্পের সন্ধান করেন। অভিনয় সাধনার বিষয়। একটি চরিত্র শতভাগ ভালো করার পর ফের ক্ষুধা জাগে আরেকটি ভালো চরিত্র হয়ে উঠতে। শিল্পীর ক্ষুধা মেটা কঠিন বিষয়।

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

9h ago