শতভাগ উপভোগ করি বলেই অভিনয়টা করতে পারছি: মোশাররফ করিম

‘ফেলে আসা জীবনটাকে খুব মিস করি।’
মোশাররফ করিম। ছবি:শেখ মেহেদী মোরশেদ/স্টার

সময়ের আলোচিত ও সাড়া জাগানো অভিনেতা মোশাররফ করিম। টেলিভিশন নাটকে তার সাফল্য ঈর্ষণীয়। ওয়েব সিরিজ মহানগর টু-তে অভিনয় করে তিনি বাংলাদেশের পাশাপাশি কলকাতায়ও ব্যাপক প্রশংসা অর্জন করেছেন। দর্শকরাও তার নতুন নাটক ও ওয়েব সিরিজের অপেক্ষায় থাকেন।

গাজীপুরের পূবাইলের একটি শুটিং হাউসে বসে সম্প্রতি দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মোশাররফ করিম

দ্য ডেইলি স্টার: ঈদের কোন নাটকের শুটিং করছেন পূবাইলে?

মোশাররফ করিম: 'আড়াই তালাক' নামের একটি নাটকের শুটিং করছি। পরিচালনা করছেন সকাল আহমেদ। আড়াই তালাক একটি গ্রামীণ গল্পের নাটক। গ্রামের মানুষের জীবনের গল্প উঠে এসেছে এই নাটকে। 'আড়াই তালাক'র মধ্যে থমকে যায় সবকিছু। থমকে যায় আমার জীবন, স্ত্রীর জীবন। আড়াই তালাকে ঝুলে যায় সবকিছু। খুবই বিনোদন-নির্ভর একটি গল্প। ঈদে যে কয়টি কাজ করেছি, তার মধ্যে অন্যতম একটি নাটক এটি।

ডেইলি স্টার: এই নাটকে আপনার চরিত্রটি কী রকম?

মোশাররফ করিম: একজন মেম্বারের চরিত্রে অভিনয় করছি। গ্রামের একজন মেম্বার। চরিত্রটি উপভোগ করছি। শিল্পী হিসেবে সবসময় চেষ্টা থাকে চরিত্রের সঙ্গে মিশে যাওয়ার। এখানেও তা অব্যাহত আছে। আশা করছি দর্শকরাও  মেম্বারের চরিত্রটি উপভোগ করবেন।

Mosharraf-Karim
মোশাররফ করিম। ছবি: রিদওয়ান আদিদ রুপন

ডেইলি স্টার: কেউ কেউ মন্তব্য করেন, দর্শকরা নাটক তেমন দেখে না। এই সময়ে দর্শকরা নাটক কতটা দেখেন বলে মনে করেন?

মোশাররফ করিম: আমরা যারা অভিনয় করি, তারা তো দর্শকদের জন্যই করি। দর্শকরাই নাটকের প্রাণ। দর্শকরা আছেন বলেই অভিনয় করতে ভালো লাগে। ব্যক্তিগতভাবে আমার ধারণা, দর্শকরা আমাদের নাটককে পছন্দ করেন। তারা নাটক দেখেন। আমাদের সংস্কৃতিকে দর্শকরা ভালোবাসেন। নাটকের দর্শক আছে এবং ভালোভাবেই আছে।

ডেইলি স্টার: অভিনয় কতটা উপভোগ করেন?

মোশাররফ করিম: অভিনয় শতভাগ উপভোগ করি, ভালোবাসি। উপভোগ করি বলেই তো অভিনয় করতে পারছি। তা না হলে তো সম্ভব ছিল না। জীবনের অনেকগুলো বছর পার করে দিলাম অভিনয় করে। শুধু উপভোগ করছি বলেই।

ডেইলি স্টার: এ বছরের আলোচিত ওয়েব সিরিজ মহানগর টু-তে অভিনয় করে ব্যাপকভাবে আলোচিত হয়েছেন। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

মোশাররফ করিম: মহানগর টু দর্শকদের ভালো লেগেছে, দর্শকরা ভালোভাবে গ্রহণ করেছেন, নানা জায়গায় আলোচনা হচ্ছে—এটা একজন শিল্পী হিসেবে আমাকে অনুপ্রাণিত করেছে। আমার ভালো লেগেছে। এক্ষেত্রে আমরা যারা মহানগর টু-তে অভিনয় করেছি, সবাই চেষ্টা করেছি কাজটি ভালো হোক। পাশাপাশি পরিচালক আশফাক নিপুণ যত্ন নিয়ে, শ্রম দিয়ে সবকিছু করেছেন।

মোশাররফ করিম। ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: ছেলেবেলায় বরিশালে আপনার জীবনের কয়েকটি বছর কাটিয়েছেন। ঢাকায় এসে থিয়েটার করেছেন। ফেলে আসা জীবনটাকে মিস করেন কি?

মোশাররফ করিম: ফেলে আসা জীবনটাকে খুব মিস করি। ফেলে আসা জীবনটাকে খুব মনে পড়ে। বরিশালে আমার বাড়ির কাছেই নদী আছে। ছেলেবেলায় সেই নদীতে গোসল করা, সাঁতার কাটা, ঘণ্টার পর ঘণ্টা পানিতে সময় কাটানো, বৃষ্টির দিনে ভিজে ভিজে হইচই করা—সবকিছু  মিস করি। থিয়েটারে জীবনের অনেকগুলো বছর কেটেছে। সেসব দিনও মিস করি।

Comments