সিনেমার ব্যবসা ঘুরে দাঁড়িয়েছে, আরও দাঁড়াবে যদি ৪০০ হল থাকে: নিপুণ

‘গল্প ভালো হলে দর্শক টানে।’
nipun
অভিনেত্রী নিপুণ। ছবি: দ্য ডেইলি স্টার

ঢাকাই সিনেমার নায়িকা নিপুণ একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গত সপ্তাহে তার অভিনীত 'সুজন মাঝি' সিনেমা মুক্তি পেয়েছে। কয়েকদিন আগে মুক্তি পেয়েছে 'অপলাপ' নামের নতুন ওয়েব ফিল্ম। একাধিক নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক তিনি।

নতুন সিনেমা মুক্তি, বাংলাদেশের সিনেমার বর্তমান বাজার, চলচ্চিত্র সংগঠনসহ বিভিন্ন বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন নিপুণ।

দ্য ডেইলি স্টার: সম্প্রতি আপনার অভিনীত 'সুজন মাঝি' সিনেমাটি মুক্তি পেয়েছে। এ বিষয়ে কিছু বলুন।

নিপুণ: দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত 'সুজন মাঝি' সিনেমাটি মুক্তি পেয়েছে। এটি একটি সামাজিক সিনেমা। কয়েকদিন আগে রাজধানীর একটি প্রেক্ষাগৃহে গিয়েছিলাম। খুব করে লক্ষ্য করেছি, সিনেমা দেখার প্রবণতা বেড়েছে মানুষের। আমি ও ফেরদৌস ভাই 'সুজন মাঝি' দিয়ে ৮ বছর পর জুটি হয়ে পর্দায় ফিরেছি। গত বছর সিনেমার শুটিং করেছি আমরা। গল্পটা সুন্দর। এই ধরনের সিনেমার দর্শক আছে।

নিপুণ আক্তার। ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: অনেকেই বলছেন ঢাকাই সিনেমায় সুখবর বইছে, আপনি কতটা একমত?

নিপুণ: শতভাগ একমত। দেখুন, কোভিডের সময় তো প্রেক্ষাগৃহ বন্ধ ছিল। অনেকেই ভেবেছিলাম আর বুঝি খুলবে না, সিনেমার ব্যবসা বন্ধ হয়ে যাবে। কিন্তু বাস্তবে তা হয়নি। হল মালিকরা বলছেন, সিনেমার বাজার ভালো যাচ্ছে। মানুষ পরিবার নিয়ে সিনেমা দেখতে যাচ্ছে। সিনেমা ব্যবসা করছে। লগ্নিকৃত অর্থ উঠে আসছে। সিনেমার ব্যবসা মুখ থুবড়ে পড়েছিল—সেটা এখন আর নেই। ১৬ বছরে সিনেমা যে ব্যবসা করেনি, এখন তা করছে। কোটি টাকা দিয়ে সিনেমা বানিয়েও ব্যবসা করছে। এ কথা সত্যি যে, সিনেমায় সুখবর বইছে।

ডেইলি স্টার: আর কী কী করলে সিনেমায় আরও উন্নতি হবে বলে মনে করেন?

নিপুণ: যদি সিনেপ্লেক্স বাড়ে, প্রেক্ষাগৃহ যদি সংস্কার করা যায়, আরও সিনেমা মুক্তি দেওয়া যায়, তাহলে এই শিল্পের জন্য তা ইতিবাচক হবে। প্রেক্ষাগৃহ সংস্কার করে বাড়ানো দরকার। বাংলাদেশের সিনেমা ঘুরে দাঁড়িয়েছে, আরও দাঁড়াবে যদি ৪০০ হল থাকে।

ডেইলি স্টার: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক আপনি। কী কী কাজ করেছেন বা করছেন সংগঠনের জন্য?

নিপুণ: অনেক কিছু করেছি, করছি। শিল্পীদের পাশে থাকা, সাহায্য করা, সবই করছি। কিন্তু আমরা এসব ফোকাস করি না। গতবছর আমরা সিলেটে গিয়েছিলাম বন্যার সময়। এটা দায়িত্বের জায়গা থেকে গেছি। আমাদেরও দায় আছে।

আমরা বলেছিলাম, প্রথম কাজ হবে হলকে গতিশীল করা। সেটা হয়ে গেছে। আরও হবে। প্রায় বন্ধ হয়ে যাওয়া হল এখন গতিশীল। তারপর সিনেমার পাবলিসিটি একটা বড় বিষয়। সেটাও আমরা করছি। যে কারও সিনেমা হোক না কেন।

নিপুণ আক্তার। ছবি: সংগৃহীত

ডেইলি স্টার: 'অপলাপ' নামে আপনার একটি ওয়েব ফিল্ম মুক্তি পেয়েছে। এ সম্পর্কে কিছু বলুন।

নিপুণ: 'অপলাপ' ওয়েব ফিল্মের জন্য অসম্ভব ভালো সাড়া পাচ্ছি। এটি ফ্যামিলি থ্রিলার। টিমটা ভালো ছিল। ইমতিয়াজ বর্ষণ কাজ করেছে। গল্প ভালো হলে দর্শক টানে। খুব গোছানো ও বাজেট ভালো ছিল।

Comments