এ মাসের শেষ সপ্তাহে উত্তরবঙ্গে বন্যার আশঙ্কা

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ আগামী ১৫ দিনের বর্ধিত পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে।
যমুনা নদীতে ভাঙন। স্টার ফাইল ছবি

উত্তরবঙ্গের ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি আগামী কয়েকদিনের মধ্যে বেড়ে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এ বছর উত্তরবঙ্গের নদীগুলোতে বিভিন্ন সময় পানি বাড়লেও ব্রহ্মপুত্র, তিস্তা, যমুনার অববাহিকায় অবস্থিত বেশ কিছু জেলায় নদীর পানি এখন পর্যন্ত বিপৎসীমা অতিক্রম করেনি। ফলে অন্যান্য বছরের মতো বন্যা হয়নি কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়া, গাইবান্ধা, সিরাজগঞ্জসহ উত্তরবঙ্গের বন্যাপ্রবণ জেলাগুলোতে। কিন্তু পূর্বাভাসে বলা হচ্ছে, চলতি মাসের শেষ সপ্তাহে ব্রহ্মপুত্র ও যমুনার অববাহিকায় স্বল্পমেয়াদী বন্যা হতে পারে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ আগামী ১৫ দিনের বর্ধিত পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ২২-২৩ আগস্ট থেকে কুড়িগ্রামের উলিপুর ও চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পেয়ে আগামী ২৫-২৬ তারিখ বিপৎসীমায় পৌঁছাতে পারে। ফলে উলিপুর এবং চিলমারী উপজেলার সাহেবের আগলা, বেগমগঞ্জ এবং নয়ারহাট ইউনিয়নসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল এবং চরাঞ্চলগুলো প্লাবিত হওয়ার আশঙ্কা আছে।

গাইবান্ধার ফুলছড়ি এবং সাঘাটায় যমুনা নদীর পানি বেড়ে বিপৎসীমায় পৌঁছাতে পারে আগামী ২৬-২৭ আগস্টে। সেখানে হলদিয়া, সাঘাটা, ভরতখালী ইউনিয়নসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল এবং চরাঞ্চল প্লাবিত হতে পারে।

একইভাবে ২৬-২৭ আগস্টের মধ্যে যমুনা নদীর পানি জামালপুরে দেওয়ানগঞ্জ, ইসলামপুর সরিষাবাড়ী ও মাদারগঞ্জে বিপৎসীমায় পৌঁছাতে পারে যার ফলে কুলকান্দি, চিনাডুলি, সাপধরি ইউনিয়নসহ নিম্নাঞ্চল এবং চরাঞ্চল প্লাবিত হতে পারে।

এছাড়া আগামী ২৭ আগস্ট বগুড়ার সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলায় যমুনার পানি বিপৎসীমার কাছাকাছি পৌঁছাতে পারে।

জানতে চাইলে বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'এই সপ্তাহে ভারতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। বৃষ্টিপাত ইতিমধ্যে শুরু হয়েছে। উজানের পানি বাংলাদেশে আসলে ব্রহ্মপুত্র এবং যমুনার পানি বিপৎসীমা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বন্যা কতদিন স্থায়ী হতে পারে জানতে চাইলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ প্রতীম বড়ুয়া দ্য ডেইলি স্টারকে বলেন, মূলত এ সময় আসামে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। সেই পানি নেমে আসলে এই মাসের শেষে ৪-৫ দিনের একটি স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।'

Comments