ভোলায় পরীক্ষামূলক গ্যাস উত্তোলন, দৈনিক ২২ মিলিয়ন ঘনফুট উৎপাদনের সম্ভাবনা

ভোলা সদর উপজেলায় ইলিশা-১ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এই কূপ থেকে দৈনিক ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করছে বাপেক্স।
ভোলা_গ্যাস
ভোলা সদর উপজেলার ইলিশা-১ গ্যাস কূপ। ছবি: মনির উদ্দীন অনিক/স্টার

ভোলা সদর উপজেলায় ইলিশা-১ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। আজ শুক্রবার গ্যাস উত্তোলনের পর এই কূপ থেকে দৈনিক ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করছে বাপেক্স।

বাপেক্স সূত্র জানায়, ভোলা জেলায় এর আগে ৮টি কূপে বিপুল গ্যাসের সন্ধান পাওয়ার পর, নতুন ইলিশা-১ কূপের পরীক্ষামূলক গ্যাস উত্তোলন সফল হয়েছে।

বাপেক্সের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'ধারণা করা হচ্ছে এই কূপে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ আছে। দৈনিক এই কূপ থেকে ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে।'

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গ্যাস উত্তোলন প্রতিষ্ঠান গ্যাজপ্রম এই কূপ খননে বাপেক্সকে সহায়তা করছে বলে জানান তিনি। 

গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে মালেরহাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কুপ খনন শুরু হয়। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় ৩টি স্তরে ডিএসটির (ড্রিল স্টেম স্টেট) মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল। 

এরপর আজ শুক্রবার সকালে অগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে গ্যাসের সন্ধান পায় বাপেক্স। 

মো. আলমগীর বলেন, 'সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে এখান থেকে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন শুরু হবে।'

ইলিশা-১ গ্যাসক্ষেত্রের আগে ভোলায় ১৯৯৩-৯৪ সালে  বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্রে আবিষ্কার হয়। এরপর একে একে সদর ও বোরহানউদ্দিন উপজেলায় ৮টি কূপ খনন করা হয়।

এ নিয়ে এ জেলায় মোট গ্যাস মজুদের পরিমাণ ১ দশমিক ৭ ট্রিলিয়ন ঘনফুটের বেশি বলে বাপেক্স জানিয়েছে।
 

Comments