আবহাওয়া

গরম কমতে অপেক্ষা আরও ২ দিন, বৃষ্টি বাড়বে সারা দেশে

আগামীকাল আবার গরম কিছুটা বাড়তে পারে
heat-wave.jpg
ছবি: পলাশ খান

রাজধানী ঢাকার আকাশ সকাল থেকেই আংশিক মেঘলা, নেই তীব্র রোদ। তবে প্রত্যাশিত মাত্রায় গরম কমেনি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গরম কমতে আরও অন্তত ২ দিন অপেক্ষা করতে হবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় হয়েছে। ফলে এখন মাঝে মাঝেই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হবে। তবে গরম কমবে আরও ২ দিন পরে।'

'আজ প্রায় সারা দিনই রাজধানী ঢাকার আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল নাগাদ হালকা বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। ঢাকা ছাড়াও খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে,' বলেন ওমর ফারুক।

তিনি আরও বলেন, 'বৃষ্টির প্রভাবে সারা দেশেই দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পাবে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে আগামীকাল আবার গরম কিছুটা বাড়তে পারে।'

এখনো ময়মনসিংহ, বগুড়া, নওগাঁ, রংপুর, দিনাজপুর ও নীলফামারী জেলা এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদ্যু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ওমর ফারুক জানান, ৬ সেপ্টেম্বরের পরে দু-এক জেলার তাপপ্রবাহ থাকতে পারে। অধিকাংশ জায়গায় প্রশমিত হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি।

এসব এলাকায় নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Comments