সারা দেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস, রাতে গরম বাড়তে পারে চট্টগ্রাম বিভাগে

এদিন সকালে চট্টগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
সারা দেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস, রাতে গরম বাড়তে পারে চট্টগ্রাম বিভাগে
আজ বৃহস্পতিবার সকালে রাজধানী ঢাকার কারওয়ান বাজার এলাকার আকাশ | ছবি: স্টার

ঢাকাসহ প্রায় সারা দেশে বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার সকালের পূর্বাভাস অনুসারে ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়া বয়ে যেতে পারে। এছাড়া বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাস আরও বলছে, চট্টগ্রাম বিভাগে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। তবে দেশের অন্যান্য জায়গায় তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'সারা দেশেই আকাশ আজ মেঘলা। গত ২৪ ঘণ্টায় অনেক জায়গায় বৃষ্টি হয়েছে, আজও বৃষ্টি সম্ভাবনা আছে। আমরা মনে করছি, আজ বৃষ্টি হলে ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর আকাশ পরিষ্কার হয়ে যাবে। সে ক্ষেত্রে তাপমাত্রা সামান্য কমতে পারে।'

তিনি আরও বলেন, 'আগামীকাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। যেহেতু গতকাল সিলেটের আকাশ মেঘলা ছিল, তাই তাপমাত্রার খুব বেশি পরিবর্তন হবে বলে মনে হচ্ছে না। তবে আকাশে মেঘ থাকার কারণে চট্টগ্রাম বিভাগে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে।'

এদিন সকালে চট্টগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ সময় ঢাকার তাপমাত্রা ছিল ২২ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় হাতিয়ায় ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া বরিশালে ১৫ মিলিমিটার, চাঁদপুরে সাত, ভোলা ও কুড়িগ্রামের রাজারহাটে তিন, যশোর, রংপুর, দিনাজপুর ও চুয়াডাঙ্গায় দুই, ফেনী, নীলফামারীর ডিমলা, শ্রীমঙ্গল ও মাদারীপুরে এক মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রাজধানী ঢাকা, গোপালগঞ্জ, রাজশাহী, সৈয়দপুর, ময়মনসিংহ, সিলেটেও সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

Comments