কাল থেকে বাড়বে বৃষ্টির প্রবণতা, গরমের অস্বস্তি আরও ২ দিন

‘ঢাকায় আজ বৃষ্টির সম্ভাবনা কম। হলেও দিবাগত রাতে হতে পারে।’
কাল থেকে বাড়বে বৃষ্টির প্রবণতা, গরমের অস্বস্তি আরও ২ দিন
স্টার ফাইল ফটো | ছবি: এমরান হোসেন/স্টার

দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হলেও খুলনা বিভাগের তিন জেলা—যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট এবং পাবনায় তাপমাত্রা এখনো অসহনীয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই চার জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। এছাড়া আরও ৩৪টি জেলার তাপমাত্রা ৩৬ থেকে ৩৯ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে।

বৃহস্পতিবারের বৃষ্টি দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে অনেকটা স্বস্তি নিয়ে এসেছিল। বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকায় চট্টগ্রাম বিভাগ থেকে তাপমাত্রা নেমে এসেছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

গত মাসের শেষ দিকে রাজধানী ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায়। শুক্রবার বিকেলে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

তবে গতকাল দুপুর থেকে তাপমাত্রা আবারও বাড়তে শুরু করেছে।

আজ শনিবার সকালে পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামীকাল থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। পর্যাপ্ত বৃষ্টি হলে সোমবারেই অধিকাংশ জায়গায় তাপমাত্রা সহনীয় অবস্থায় চলে আসবে, বিচ্ছিন্নভাবে দুএক জায়গায় তাপপ্রবাহ থাকতে পারে।'

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রায় সারা দেশেই বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশ থাকবে আংশিক মেঘলা। বৃষ্টির কারণে রোববার রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি ও সোমবার দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

'ঢাকায় আজ বৃষ্টির সম্ভাবনা কম। হলেও দিবাগত রাতে হতে পারে,' বলেন কবির।

পূর্বাভাস আরও বলছে, আজ কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেড়ে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দুর্ঘটনা এড়াতে এই অঞ্চলের নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সিলেট, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জের হাওর এলাকায় আপাতত বড় পরিসরে বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান।

তিনি ডেইলি স্টারকে বলেন, 'এখন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক আছে। আগামী ২৪ ঘণ্টা উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।'

রায়হান বলেন, 'আবহাওয়া পূর্বাভাস অনুসারে, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের নদ-নদীতে পানি দ্রুত বাড়তে পারে।

'কিছু পয়েন্টে বর্ষা পূর্ববর্তী মৌসুমের বিপৎসীমা অতিক্রম করে যেতে পারে বা স্বল্প মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে এই অবস্থা এক থেকে দুই দিনের বেশি দীর্ঘায়িত হবে না,' বলেন তিনি।

Comments