কমিউনিটি ক্লিনিকে পাওয়া যাবে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ওষুধ

কমিউনিটি ক্লিনিকের ওষুধের তালিকায় যুক্ত হচ্ছে উচ্চ রক্তচাপ ও ডায়বেটিসের ওষুধ।
ফাইল ফটো স্টার

কমিউনিটি ক্লিনিকের ওষুধের তালিকায় যুক্ত হচ্ছে উচ্চ রক্তচাপ ও ডায়বেটিসের ওষুধ। গত ১৪ মে কমিউনিটি ক্লিনিকে ব্যবহৃত ওষুধের তালিকা হালনাগাদকরণ কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

কমিটির সভার কার্যবিবরণী থেকে জানা যায়, সভায় কমিউনিটি ক্লিনিকের ওষুধ তালিকায় উচ্চ রক্তচাপের জন্য এমলোডিপিন ৫ মিলিগ্রাম ও ডায়বেটিসের জন্য মেটফরমিন ৫০০ মিলিগ্রাম ওষুধ সরবরাহ করার সিদ্ধান্ত হয়।

সভায় ডায়াবেটিসের চিকিৎসায় রেজিস্টার্ড চিকিৎসকের উপস্থিতিতে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের ইনসুরিন ইনজেকশন দেওয়ার প্রশিক্ষণের সুপারিশও করা হয়।

সভায় বলা হয়, কমিউনিটি ক্লিনিকে ২৭ ধরনের ওষুধ সরবরাহ করা হচ্ছে। তার মধ্যে ৭ ধরনের অ্যান্টিবায়োটিক ওষুধ সরবরাহ, বিতরণ, ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশে তৃণমূল পর্যায়ে উচ্চ রক্তচাপের প্রকোপ মোকাবিলার ক্ষেত্রে এটি যুগান্তকারী পদক্ষেপ বলে জানিয়েছে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রজ্ঞা জানায়, বাংলাদেশে উচ্চ রক্তচাপ ও উচ্চ রক্তচাপজনিত বিভিন্ন অসংক্রামক রোগের প্রকোপ এবং মৃত্যু ক্রমবর্ধমান হারে বাড়ছে। বাংলাদেশে প্রতি ৫ জন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে। কমিউনিটি ক্লিনিক পর্যায়ে উচ্চ রক্তচাপের ওষুধ দেওয়ার সিদ্ধান্ত এই রোগের চিকিৎসায় কার্যকরী এবং ব্যয়-সাশ্রয়ী পদক্ষেপ হিসেবে ভূমিকা পালন করবে।

Comments