আন্তর্জাতিক

সাই-ম্যাকার্থির বৈঠকের পর তাইওয়ান প্রণালীতে চীনের মহড়া

‘তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও বাইরের শক্তি যে উসকানি দিচ্ছে এর বিরুদ্ধে এটি চরম সতর্কতা। ভৌগলিক অখণ্ডতা ও জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় এটি প্রয়োজনীয় উদ্যোগ।’
তাইওয়ান প্রণালীতে চীনের মহড়া
তাইওয়ান-নিয়ন্ত্রিত মাৎসু দ্বীপের কাছে সামরিক মহড়ায় অংশ নেওয়া চীনের যুদ্ধজাহাজ। এপ্রিল ৮, ২০২৩। ছবি: রয়টার্স

ক্যালিফোর্নিয়ায় হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বৈঠকের পর ক্ষিপ্ত চীন তাইওয়ান প্রণালীতে ৩ দিনের সামরিক মহড়া শুরু করেছে।

আজ শনিবার চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড এক বিবৃতিতে এ কথা জানায় বলে এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

পিএলএর বার্তায় বলা হয়, এই মহড়া আগামী ১০ এপ্রিল পর্যন্ত চলবে।

এতে আরও বলা হয়, 'তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও বাইরের শক্তি যে উসকানি দিচ্ছে এর বিরুদ্ধে এটি চরম সতর্কতা। ভৌগলিক অখণ্ডতা ও জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় এটি প্রয়োজনীয় উদ্যোগ।'

'ইউনাইটেড সার্প সোর্ড' নামের এই মহড়া তাইওয়ান প্রণালীতে দ্বীপটির উত্তর ও দক্ষিণ দিকে এবং এর পূর্বাংশে সাগর ও আকাশসীমায় আয়োজন করা হয়েছে।

তাইওয়ান প্রণালীতে চীনের মহড়া
ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে রোনাল্ড রিগ্যান প্রেসিডেনশিয়াল লাইব্রেরিতে ক্যালিফোর্নিয়ায় হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। এপ্রিল ৫, ২০২৩। ছবি: রয়টার্স

দক্ষিণ আমেরিকার ২ মিত্রদেশে সফরের পর গত বুধবার ক্যালিফোর্নিয়ায় হাউস স্পিকার ম্যাকার্থির সঙ্গে বৈঠক শেষে গতকাল শুক্রবার তাইপেতে ফিরেছেন সাই ইং-ওয়েন।

এই বৈঠকের তীব্র প্রতিবাদ করে চীন এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। দ্বীপের নিরাপত্তা রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, প্রেসিডেন্ট সাইয়ের যুক্তরাষ্ট্র সফরকে চীন 'সামরিক মহড়া চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করছে, যা আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা মারাত্মকভাবে নষ্ট করেছে।'

এদিকে, গতকাল ওয়াশিংটনে তাইওয়ানের ডি ফ্যাক্টো রাষ্ট্রদূত সিয়াও বি-খিমের ওপর নিষেধাজ্ঞা জোরদারের ঘোষণা দিয়েছে চীন।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যকাউলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তাইওয়ান সফর করছে। আজ শনিবার প্রেসিডেন্ট সাইয়ের সঙ্গে প্রতিনিধি দলের দেখা করার কথা আছে।

Comments