বন্যায় উগান্ডা ও রুয়ান্ডায় ১৩৬ জনের মৃত্যু

ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে রুয়ান্ডায় অন্তত ১২৯ জন ও উগান্ডায় ৬ জনের মৃত্যু হয়েছে।
বন্যা, ভূমিধস, রুয়ান্ডা, উগান্ডা,
রুয়ান্ডার পশ্চিম প্রদেশের রুবাভু জেলায় বন্যা ও ভূমিধসের পর স্থানীয়রা রাস্তা থেকে কাদা পরিষ্কার করছেন। ছবি: রয়টার্স

ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে রুয়ান্ডায় অন্তত ১২৯ জন ও উগান্ডায় ৬ জনের মৃত্যু হয়েছে।

আজ বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তাহের বৃষ্টিপাতের পর রাষ্ট্রীয় মালিকানাধীন রুয়ান্ডা ব্রডকাস্টিং এজেন্সির পোস্ট করা ভিডিও ক্লিপে দেখা গেছে, বন্যার পানিতে ঘরবাড়ি ভেসে যাচ্ছে এবং রাস্তা পানিতে ডুবে আছে।

পশ্চিম রুয়ান্ডার কারোঙ্গি জেলার ৪৭ বছর বয়সী অ্যাঞ্জেলিক নিবাগওয়্যার বলেন, 'রাত ২টার দিকে ঘুম থেকে উঠে মানুষের চিৎকার শুনতে পাই।'

ওই এলাকার আরেক বাসিন্দা নিয়ান্দউই ইমানুয়েল জানান, তার ৩ আত্মীয়ের মৃত্যু হয়েছে।

রুয়ান্ডার উপ-সরকারি মুখপাত্র অ্যালেন মুকুরারিন্দা বলেন, বিকেল সাড়ে ৩টা পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৯ জনে।

রুয়ান্ডার পশ্চিম প্রদেশের গভর্নর ফ্রাঁসোয়া হ্যাবিটেগেকো বলেন, 'এখন আমাদের মূল কাজ ক্ষতিগ্রস্তদের বাড়িতে যাওয়া এবং আটকা পড়া মানুষদের উদ্ধার করা।'

এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট পল কাগামে বলেন, তার সরকার ক্ষতিগ্রস্তদের সহায়তা করছে।

উগান্ডা রেড ক্রস জানিয়েছে, রুয়ান্ডা সীমান্তের কাছে প্রতিবেশী উগান্ডার পার্বত্য এলাকায় বুধবার রাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিসোরো জেলায় ৬ জনের মৃত্যু হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রুয়ান্ডা ও উগান্ডায় মার্চের শেষ দিক থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। উগান্ডার অন্যান্য উঁচু এলাকায় ভূমিধসের খবর পাওয়া গেছে। যেমন রুয়েনজোরি পর্বতমালার নিকটবর্তী কাসেসে বন্যায় ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং শত শত মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

Comments