পূর্ব ইউক্রেনে ২ শীর্ষ রুশ কমান্ডার নিহত

নিহতরা হলেন—কর্নেল ভিয়াচেস্লাভ মারাকভ ও কর্নেল ইয়েভগেনি ব্রভকো। দনেৎস্ক অঞ্চলে যুদ্ধক্ষেত্রে তারা নিহত হয়েছেন।
রুশ কমান্ডার নিহত
রাশিয়ার দখলে থাকা দনেৎস্ক অঞ্চলে বাখমুত শহরের কাছে ইউক্রেনের ট্যাংক। ছবি: রয়টার্স

রাশিয়ার দখলে থাকা পূর্ব ইউক্রেনের দনেৎস্ক অঞ্চলে ২ শীর্ষ রুশ কমান্ডার নিহত হয়েছেন।

গতকাল রোববার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, নিহতরা হলেন—কর্নেল ভিয়াচেস্লাভ মারাকভ ও কর্নেল ইয়েভগেনি ব্রভকো। দনেৎস্ক অঞ্চলে যুদ্ধক্ষেত্রে তারা নিহত হয়েছেন।

গতকাল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বলা হয়, 'চতুর্থ মোটোরাইজড রাইফেল ব্রিগেডের কমান্ডার কর্নেল ভিয়াচেস্লাভ মারাকভ সামনে থেকে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন।'

এতে আরও বলা হয়, রুশ সেনাবাহিনীর সামরিক-রাজনৈতিক শাখার ডেপুটি কমান্ডার কর্নেল ইয়েভগেনি ব্রভকো 'শক্রর হামলার জবাব' দিতে সেনাদের নেতৃত্ব দিচ্ছিলেন। তিনি 'শার্পনেলের আঘাতে আহত হয়ে বীরের মতো জীবন দিয়েছেন'।

দনেৎস্ক অঞ্চলে অবস্থিত বাখমুতের দখল নিয়ে গত কয়েক মাস ধরে তীব্র যুদ্ধ চলছে। গতকাল ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে দেওয়া পোস্টে জানান, ইউক্রেনের সেনারা বাখমুতের কাছে অবস্থিত ১০টিরও বেশি অবস্থান রুশ সেনাদের কাছ থেকে দখল করে নিয়েছে।

তিনি বাখমুত পরিস্থিতিকে 'বেশ সংঘাতময়' বলে অভিহিত করেছেন।

গতকাল রুশ সংবাদ সংস্থা আরটি জানায়, বাখমুতের কাছে ইউক্রেনের সেনাদের হামলায় ২ কমান্ডার নিহত হয়েছেন। আরটির ভাষ্য মতে, ক্রাসনয়ে গ্রামের কাছে কর্নেল ভিয়াচেস্লাভ মারাকভ নিহত হয়েছেন।

'যুদ্ধে ২০০-র মতো ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। রুশ সেনারা ইউক্রেনের ৩টি ট্যাংক, ৪টি যুদ্ধযান ও ২টি সাঁজোয়াযান ধ্বংস করেছে' বলেও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে উল্লেখ করা হয়েছে।

Comments