দখলকৃত ৪ অঞ্চলে নির্বাচনের ঘোষণা রাশিয়ার

দখলকৃত লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও ঝাপোরিঝঝিয়ায় নির্বাচনের ঘোষণা দিয়েছে রাশিয়া।
রাশিয়া
ম্যাপে রাশিয়ার দখলকৃত লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও ঝাপোরিঝঝিয়া। ছবি: সংগৃহীত

দখলকৃত লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও ঝাপোরিঝঝিয়ায় নির্বাচনের ঘোষণা দিয়েছে রাশিয়া।

আগামী ১০ সেপ্টেম্বর এ ৪ অঞ্চলে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে বৃহস্পতিবার রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন (সিইসি) ঘোষণা দিয়েছে।

কমিশনের চেয়ারপারসন এলা পামফিলোভার বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

 

চেয়ারপারসন এলা পামফিলোভা বলেছেন, তিনি নির্বাচনের বিষয়ে ৪ অঞ্চলের ভারপ্রাপ্ত প্রধানদের কাছ থেকে আবেদন পেয়েছেন। নির্বাচন কমিশন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সঙ্গে নির্বাচন আয়োজনের বিষয়ে পরামর্শ করেছে।

শর্তসহ রূপরেখা দেওয়ার পর সংস্থাগুলো নির্বাচন আয়োজনের পক্ষে তাদের অবস্থান জানিয়েছে। তবে এর চূড়ান্ত অনুমোদন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেবেন বলে জানান নির্বাচন কমিশনের চেয়ারপারসন।

নির্বাচন কমিশন জানায়, রাশিয়ায় 'সিঙ্গেল ভোটিং ডে' তে এই ৪ অঞ্চলে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেপ্টেম্বরের দ্বিতীয় রোববার বা ১০ সেপ্টেম্বর 'সিঙ্গেল ভোটিং ডে' হিসেবে নির্ধারিত।

এই দিনে গভর্নর এবং আঞ্চলিক পরিষদের সদস্য, সিটি মেয়র এবং সিটি আইনসভার সদস্যের পাশাপাশি পৌর মিউনিসিপ্যাল পরিষদের সদস্য নির্বাচিত করা হয়।

নির্বাচন কমিশন আরও জানায়, আগামী ১০ সেপ্টেম্বর রাশিয়ার নতুন অঞ্চলের বাসিন্দারা মিউনিসিপ্যালিটি প্রতিনিধিদের পাশাপাশি দোনেৎস্ক ও লুহানস্কের পিপলস কাউন্সিল ও ঝাপোরিঝঝিয়ার আইনসভার সদস্য এবং খেরসনের আঞ্চলিক ডুমার ডেপুটি নির্বাচন করবেন। 

গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত গণভোটে ভোটারদের অধিকাংশ ভোট পাওয়ার পর এই ৪ অঞ্চল আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হয়। 

 

Comments