চিকিৎসক ধর্ষণ-হত্যা

ভারতের সব সরকারি-বেসরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা কর্মবিরতির ডাক

১৭ আগস্ট শনিবার সকাল ছয়টা থেকে রোববার ১৮ আগস্ট সকাল ছয়টা পর্যন্ত কর্মবিরতির ঘোষণা দিয়েছে চিকিৎসকদের সংগঠন আইএমএ।
কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স
কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স

ভারতের চিকিৎসকদের সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে দেশব্যাপী সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা কর্মবিরতির ডাক দিয়েছে।

আজ শুক্রবার এই তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১৭ আগস্ট শনিবার সকাল ছয়টা থেকে রোববার ১৮ আগস্ট সকাল ছয়টা পর্যন্ত কর্মবিরতির ঘোষণা দিয়েছে চিকিৎসকদের সংগঠন আইএমএ। আইএমএ এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে।

এ সময় জরুরি সেবা চালু থাকলেও বহির্বিভাগসহ অন্য সব সেবা বন্ধ থাকবে বলে জানিয়েছে সংগঠনটি।

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স
কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স

৯ আগস্ট কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে এক শিক্ষানবিশ ডাক্তারকে (৩১) ধর্ষণের পর হত্যা করা হয়। এই নৃশংস ঘটনার প্রভাবে সারা ভারতজুড়ে জ্বলছে বিক্ষোভের আগুন। চলছে চিকিৎসকদের কর্মবিরতি ও সাধারণ মানুষের বিক্ষোভ-প্রতিবাদ।

আইএমএ অ্যাকশন কমিটির সভাপতি ড. বিনয় আগারওয়াল বলেন, 'আমাদের দাবির মধ্যে আছে নিহতের জন্য ন্যায়বিচার, ডাক্তারদের সহিংসতা থেকে সুরক্ষা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের আইনও প্রণয়ন ও হাসপাতালকে নিরাপদ জোন হিসেবে চিহ্নিত করা।'

তিনি একইসঙ্গে আর জি কর হাসপাতালে ভাংচুরের ঘটনায় নিন্দা প্রকাশ করেন।

ইতোমধ্যে, আর জি কর হাসপাতালে বুধবারের সহিংসতা বিক্ষোভরত ডাক্তার ও সাধারণ মানুষ আক্রান্ত হওয়ায় ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন (ফোরডা) ইন্ডিয়া তাদের দেশব্যাপি কর্মবিরতি আবারও চালুর সিদ্ধান্ত নিয়েছে। এর আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডার সঙ্গে বৈঠকের পর কর্মবিরতি প্রত্যাহার করেছিল সংগঠনটি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করে ফোরডা জানায়, হাসপাতালে ডাক্তারদের ওপর হামলা ও সময়মতো প্রতিশ্রুতি পালনে সরকারের ব্যার্থতায় তারা আবারও কর্মবিরতিতে যাচ্ছেন।

ফোরডার প্রেসিডেন্ট ড. অভিরাল মাথুর এক বিবৃতিতে জানান, 'আমরা স্বীকার করছি যে মন্ত্রণালয়ের প্রতিশ্রুতির ভিত্তিতে আমরা এর আগে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিলাম। এতে চিকিৎসক সম্প্রদায় হতাশ হয়েছিল। আমরা এই সিদ্ধান্তের দায় নিচ্ছি।'

তিনি জানান, বুধবার রাতের সহিংসতার ঘটনায় সবাই 'হতবাক' হয়েছে।

আজ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় ইন্ডিয়াগেটে কেন্দ্রীয় সরকারের নার্সিং ফাউন্ডেশনের সঙ্গে সম্মিলিত হয়ে মোমবাতি মিছিলে অংশ নেবে ফোরডা।

সংস্থাটি স্বাস্থ্যসেবায় জড়িত সবাইকে এই মিছিলে অংশ নেওয়ার আহ্বান জানায়।

অপরদিকে আর জি কর হাসপাতালে ভাঙচুর ও সহিংসতার ঘটনায় জড়িত থাকার দায়ে কলকাতা পুলিশ ১৯ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

এই তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এএনআই।

বৃহস্পতিবার পুলিশ দাবি করে, পাঁচ থেকে সাত হাজার মানুষ আর জি কর হাসপাতালে হামলা চালায়। ১৪ আগস্ট রাতের এই হামলায় হাসপাতালের সামনে বিক্ষোভরত ডাক্তার ও মেডিকেল শিক্ষার্থীরা আক্রান্ত হন।

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স
কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ। ছবি: রয়টার্স

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে কলকাতা পুলিশ জানিয়েছে, 'পরশু রাতে আর.জি. কর হাসপাতালে হামলার ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনকে গ্রেফতার করেছি আমরা, যাদের মধ্যে পাঁচজনকে আমাদের সোশ্যাল মিডিয়া পোস্ট দেখে চিহ্নিত করেছেন আপনারা। বাকি হামলাকারীদের খোঁজও আমরা খুব দ্রুতই পাব বলে আমাদের বিশ্বাস। আরও একবার অনুরোধ, গতকালের পোস্ট থেকে আর কাউকে শনাক্ত করতে পারলে অনুগ্রহ করে জানান। পাশে থাকার জন্য, ভরসা রাখার জন্য ধন্যবাদ।'

গতকাল পুলিশ হাসপাতালের উপকরণ ও সরঞ্জাম ভাংচুরের ঘটনায় সন্দেহভাজন ব্যক্তিদের ছবি ফেসবুকে প্রকাশ করে তাদের সন্ধান চায়।

একটিও ভিডিও শেয়ার করে পুলিশ, যেখানে দেখা গেছে অজ্ঞাত ব্যক্তিরা হাসপাতালের ব্যারিকেড ভাঙার চেষ্টা করছেন।

পুলিশ জানিয়েছে, হামলাকারীদের সবাইকেই চিহ্নিত করার প্রক্রিয়া চলছে। তাদেরকে গ্রেপ্তার করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Govt to form commissions to reform 6 key sectors: Yunus

The commissions are expected to start their functions from October 1 and they are expected to complete their work within the next three months, said Chief Adviser Prof Muhammad Yunus in his televised address to the nation

3h ago