শৈত্যপ্রবাহে শিশুকে কেমন পোশাক পরাবেন

শিশুকে যদি সকালে স্কুলে যেতে হয় তাহলে ঠান্ডা থেকে বাঁচতে কী পোশাক পরানো উচিত, তা নিয়ে বাড়তি চিন্তা করতে হয় বাবা-মাকে।
শীতে শিশুর পোশাক
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

শীতকালে শিশুদের বিশেষ যত্ন নিতে হয়। পরিবর্তিত আবহাওয়ায় শিশুর স্বাস্থ্যজনিত নানা সমস্যা দেখা দিতে পারে, তাই শিশুকে ঠান্ডা থেকে সুরক্ষা দিতে বাবা-মাকেও সতর্ক থাকতে হয়।

শৈত্যপ্রবাহের সময় টানা বেশ কয়েকদিন সূর্যের দেখা না পাওয়া এবং অস্বাস্থ্যকর বাতাসে সর্দি ও বুকে কফ জমে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। আর শিশুকে যদি সকালে স্কুলে যেতে হয় তাহলে ঠান্ডা থেকে বাঁচতে কী পোশাক পরানো উচিত, তা নিয়েও বাড়তি চিন্তা করতে হয় বাবা-মাকে। পোশাকের লেয়ারিং এক্ষেত্রে সবচেয় কার্যকর উপায়।

থার্মাল লেয়ার

শিশুদেরকে ঠান্ডা থেকে সুরক্ষিত রাখতে তাদের স্কুল ড্রেসের নিচে নরম ও পাতলা থার্মাল লেয়ার পরানো খুবই কার্যকর। এই বাড়তি পোশাকটি তাদের শরীরের তাপমাত্রা ধরে রাখার পাশাপাশি ঘেমে গেলেও তা দ্রুত শুকাতে সহায়তা করবে। নিউমার্কেট, বঙ্গবাজার থেকে শুরু করে বসুন্ধরা সিটি কিংবা যমুনা ফিউচার পার্কেও আপনি পছন্দমতো থার্মাল লেয়ার কিনতে পারবেন।

অনলাইন থেকে কিনতে চাইলে দারাজ বা ইউবাইর মতো প্ল্যাটফর্মগুলোর শরণাপন্ন হতে পারেন। থার্মাল লেয়ার না থাকলে শার্ট, স্কার্ট, প্যান্ট বা সালওয়ারের নিচে সুতির ভারী ফুলহাতা টি-শার্ট, লেগিংস ব্যবহার করতে পারেন।

কার্ডিগান, হুডি বা জ্যাকেট

বাংলাদেশ খুব শীতপ্রবণ দেশ নয়। শীতকালে দু-একটি শৈত্যপ্রবাহের সময় কয়েকদিন একটু বেশি ঠান্ডা থাকে। তবে ইউরোপের দেশগুলোর মতো প্রচণ্ড শীত এ দেশে পড়ে না। তাই আমাদের দেশের পোশাক এবং শিশুদের স্কুল ড্রেসও সাধারণত অতটা ভারী হয় না।

শীতকালে শিশুকে স্কুল ড্রেসের ওপর কার্ডিগান, হুডি বা জ্যাকেট পরান। খেলাধুলা করার সময় ঘেমে গেলে বাচ্চারা কার্ডিগান, হুডি বা জ্যাকেট খুলে ফেলতে পারে। তখন পোশাকের নিচের থার্মাল লেয়ার শিশুকে ঠান্ডা থেকে সুরক্ষা দেবে এবং দ্রুত ঘাম শুকাতে সহায়তা করবে।

সঠিক অনুষঙ্গ

শীত থেকে সুরক্ষিত থাকতে চাইলে হাত, পা ও গলাকে সুরক্ষিত রাখুন। যত ভারী পোশাকই পরান না কেন, এ জায়গাগুলো উন্মুক্ত থাকলে শিশু উষ্ণতা পুরোপুরি পাবে না। আপনার শিশু যদি গলা ঢাকা সোয়েটার না পরে, তাহলে তার গলায় উলেন মাফলার জড়িয়ে দিন। হাতে যাতে শীত না লাগে, সেজন্য গ্লাভস ব্যবহার করুন।

একইভাবে শিশুকে মোজাসহ ভারী জুতা পরান, যাতে তার পায়ের কোনো অংশ উন্মুক্ত না থাকে।

কান ঢাকার জন্য ইয়ারমাফস ব্যবহার করতে পারেন। তবে হুডির সঙ্গে ইয়ারমাফস ব্যবহার করাটা কিছুটা ঝামেলাপূর্ণ। হুডি যদি শিশুর কানকে ভালোভাবে ঢাকতে পারে, তাহলে ইয়ারমাফস ব্যবহার না করলেও চলে। তবে কান দিয়ে যেন বাতাস না ঢোকে, সেদিকে ভালোভাবে খেয়াল রাখুন।

যারা প্রাইভেট গাড়িতে স্কুলে আসা যাওয়া করে, তাদের জন্য হয়তো সব অনুষঙ্গ সবসময় প্রয়োজন নাও হতে পারে। তবে সিএনজিচালিত অটোরিকশা, স্কুল ভ্যান, রিকশা বা গণপরিবহন ব্যবহারের সময় অবশ্যই শিশুদেরকে যত্নের সঙ্গে সঠিক শীতের পোশাক পরান।

প্রচণ্ড শীতপ্রবণ নরওয়েতে একটা কথা প্রচলিত আছে 'আবহাওয়া নয়, পোশাকই অনুপযুক্ত'। এর অর্থ হলো, আপনি যদি সঠিক পোশাক পরেন তবে যেকোনো আবহাওয়ায় নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন।

অনুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago