শীতে মানানসই পোশাক

আপনি যদি ফ্যাশন সচেতন হন, তবে নিশ্চয়ই এই শীতে কেমন পোশাক পরবেন এর পরিকল্পনা ইতোমধ্যে শুরু করেছেন। সময়ের সঙ্গে ফ্যাশন পরিবর্তনশীল হলেও, অনেকেরই স্বকীয়তা থাকে।
শীতের পোশাক
সঠিক মাপের পোশাক ব্যক্তিত্ব প্রকাশে সহায়ক। ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

আপনি যদি ফ্যাশন সচেতন হন, তবে নিশ্চয়ই এই শীতে কেমন পোশাক পরবেন এর পরিকল্পনা ইতোমধ্যে শুরু করেছেন। সময়ের সঙ্গে ফ্যাশন পরিবর্তনশীল হলেও, অনেকেরই স্বকীয়তা থাকে।

এই লেখায় শীতের কিছু পোশাক নিয়ে বলব। তবে ব্যক্তির রুচি নয় বরং হালের ট্রেন্ডে কী নেই আর কী যুক্ত হয়েছে, এমন কিছু বিষয় নিয়েই আলোচনা হোক।

মানানসই শীতের কাপড়

শীতে ওভারসাইজ পোশাক, যেমন—সোয়েটার, জ্যাকেট, ওভারকোটের প্রচলন নতুন কিছু নয়। তবে এরও মাত্রা থাকা উচিত। ওভারসাইজ ফ্যাশন মানে এই নয় যে ঝুলের লম্বার পাশাপাশি সোয়েটারের হাতাও বেঢপ লম্বা হবে বা আপনার শরীরের মাপের তুলনায় ২-৩ সাইজ বড় হবে।

আবার কয়েক বছর ব্যবহার করা কাপড় যদি আপনার ছোট হয়, তাহলে এটিও বদলানোর সময় এসেছে। শীতের পোশাক নির্বাচনের সময় এমন কাপড় নিতে হবে তা যেন গায়ে ঝুলে না থাকে, আবার আঁটসাঁটও না হয়।

মনে রাখতে হবে, সঠিক মাপের পোশাক ব্যক্তিত্ব প্রকাশে সহায়ক।

মানানসই শাল

শীতে শালের আবেদন কখনোই কমার নয়। ঐতিহ্যবাহী কিংবা ওয়েস্টার্ন পোশাক, যাই পরা হোক না কেন এর সঙ্গে শাল সহজেই মানিয়ে যায়। যে কোনো বয়সের নারী বা পুরুষ শাল ব্যবহার করতে পারেন। শালের রঙ, ডিজাইন বা নকশার দিকে খেয়াল রাখা উচিত।

শীতের পোশাক
ঐতিহ্যবাহী কিংবা ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে শাল সহজেই মানিয়ে যায়। ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

মাঙ্কি ক্যাপ

শীতে মাঙ্কি ক্যাপ সবচেয়ে বেশি ব্যবহৃত পোশাকের অন্যতম। কনকনে ঠান্ডা বাতাস থেকে কান, মাথা, গলা বাঁচাতে মাঙ্কি ক্যাপের জুড়ি নেই। তবে ফ্যাশনকে প্রাধান্য দিতে চাইলে, মাঙ্কি ক্যাপের পরিবর্তে সুন্দর উলের টুপি দিয়ে 'লুক' বা 'স্টাইলে' পরিবর্তন আনা যায়। এর সঙ্গে গলায় পেঁচিয়ে নেওয়া যেতে পারে উলের নকশাকাটা মাফলার।

কম বাজেটে শীতের ফ্যাশন

শীতের পোশাক শুধু ফ্যাশনের জন্য নয়। পোশাকের মূল উদ্দেশ্য থাকে শীতে উষ্ণতা পাওয়া। শীতের পোশাকের দাম একটু বেশি হলেও, একটু সচেতন থাকলে কম দামে আরামদায়ক ও রুচিশীল স্টাইলের পোশাক পাওয়া সম্ভব।

ঢাকা কলেজের বিপরীত পাশে বদরুদ্দোজা মার্কেট, মিরপুরের নান্নু মার্কেট ও মৌচাক মার্কেটসহ অন্যান্য মার্কেটে পাওয়া যাবে স্বল্প বাজেটের হাল ফ্যাশনের শীতের পোশাক। ভালো ব্রান্ডের একটি বা দুটি ওভারকোট বা জ্যাকেটও থাকতে পারে আপনার কাছে।

ময়েশ্চারাইজার ব্যবহার

ত্বকের যত্ন ফ্যাশনের অংশ। সারা বছর ত্বকের যত্ন নেওয়া হলেও, শীতে সবার ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। শীতে ত্বককে আর্দ্র রাখা গুরুত্বপূর্ণ। শুষ্ক আবহাওয়ায় শুষ্ক ত্বকের বাড়তি যত্ন না নিয়ে, তা সোয়েটারের আড়ালে লুকানো উচিত হয়। শীতে ময়েশ্চারাইজার ব্যবহারের অভ্যাস গড়ে তোলা উচিত।

Comments