সুখী হওয়ার ৪ উপায়

চারদিকের এত অশান্তি, এত উদ্বেগ আর দুশ্চিন্তাকে দূরে সরিয়ে সুখী হওয়া কি সহজ বিষয়? সূত্র মেনে কি আসলে সুখী হওয়া যায়? এমন প্রশ্ন যদি আপনার মাথায় এসে থাকে তবে জেনে রাখুন, সুখী হওয়া মূলত একটি অভ্যাসের বিষয়। এমনি এমনি কারো জীবনে এই আরাধ্য বিষয়টি চলে আসে না।
ছবি: স্টার

চারদিকের এত অশান্তি, এত উদ্বেগ আর দুশ্চিন্তাকে দূরে সরিয়ে সুখী হওয়া কি সহজ বিষয়? সূত্র মেনে কি আসলে সুখী হওয়া যায়? এমন প্রশ্ন যদি আপনার মাথায় এসে থাকে তবে জেনে রাখুন, সুখী হওয়া মূলত একটি অভ্যাসের বিষয়। এমনি এমনি কারো জীবনে এই আরাধ্য বিষয়টি চলে আসে না।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার অধ্যাপক স্যান্তসের মতে, 'সুখী হওয়ার ব্যাপারটা এমন নয় যে, এটা এমনি এমনি চলে আসে। এজন্য অভ্যাস করে করে দক্ষ হয়ে উঠতে হবে।'

কিছু সূত্র বা উপায় মানলে আপনি সত্যিকার অর্থেই সুখী হওয়ার পথে এগিয়ে যেতে পারবেন। চলুন জেনে নিই সেই সূত্রগুলো কী। দৈনন্দিন রুটিনে এই ৪ সূত্রকে অন্তর্ভুক্ত করে দেখতে পারেন।

অতীত পেছনে ফেলে আসুন

এক সপ্তাহ আগের একটি খারাপ সিদ্ধান্ত নিয়ে যদি এখনো আপনার মন খারাপ হয়ে থাকে তবে আপনি ভুল পথ বেছে নিচ্ছেন। 'সার্ক ট্যাঙ্কের' মোগল বারবারা করকোরান বলেছেন, 'সফল মানুষ এবং অন্যদের মধ্যে পার্থক্য হচ্ছে তারা কতক্ষণ নিজেদের জন্য দুঃখ করে। ব্যবসা ও জীবনে ব্যর্থতা শেখার প্রক্রিয়ার অংশ। ভুল থেকে শিখতে হবে, সেই শিক্ষা মনে রাখতে হবে। অতীত থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। সুখী এবং সফল মানুষ এটিই করে।' গাড়ির রিয়ারভিউ আয়নায় যেমন পেছনের ঘটনা ফেলে আসা হয়, জীবনের অতীতকে ঠিক সেভাবেই দেখুন।

সুখী এবং আশাবাদী মানুষের সঙ্গে সম্পর্ক রাখুন

ইতিবাচক মানুষের সঙ্গে সময় কাটাতে চেষ্টা করুন। তাদের সঙ্গে সময় কাটালে নেতিবাচকতা থেকে দূরে থাকতে পারবেন। নেতিবাচক মনোভাবসম্পন্ন মানুষ যখন কোনো বিষয় নিয়ে অভিযোগ করে বা এবং অন্যদের সম্পর্কে নেতিবাচক আলোচনা করে, তখন ইতিবাচক মানুষ কীভাবে একটি খারাপ পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যায় সে বিষয়ে চিন্তা করে। তাদের সংস্পর্শে থাকলে ইতিবাচক ও আশাবাদী হওয়া শেখা যায়, নিজের জীবনে ইতিবাচকতা ও সুখ নিয়ে আসা যায়। সুখী মানুষকে সবাই পছন্দ করে তাদের দৃষ্টিভঙ্গির জন্য। তারা নিজেদের পাশাপাশি অন্যদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে অনুপ্রাণিত করে, আর সেখানেই তাদের আনন্দ। তাদের ইতিবাচকতা আপনাকেও মানসিক সমৃদ্ধি দেবে।

সহজ এবং শান্তিপূর্ণ মনোভাব বজায় রাখুন

এই বিশ্ব বিবাদ, দ্বন্দ্ব ও বিভাজনে পূর্ণ। তবে সুখী হতে চাইলে অসুখের ঘূর্ণিতে নিজেকে ডুবিয়ে দেওয়া যাবে না। নিজেকে সেরা ভাবা বন্ধ করে বরং আশেপাশের মানুষের মধ্যে ভালোটা বেছে নিয়ে আয়ত্ত করার চেষ্টা করতে হবে। সুখ মানে আপনার নিজের কাজে মন দিয়ে সম্পন্ন করা, অন্যের সঙ্গে নিজেকে তুলনা বন্ধ করা এবং নিজের অবস্থান নিয়ে সন্তুষ্ট থাকা। জীবনের প্রতিটি ক্ষেত্রে সহজ ও শান্তিপূর্ণ পথ বেছে নেওয়ার চেষ্টা করুন।

জীবনকে পরিপূর্ণভাবে উপভোগের চেষ্টা করুন

সুখী মানুষ জীবনকে পরিপূর্ণভাবে উপভোগ করে। ভয়-ভীতি, দ্বিধা দূরে সরিয়ে রাখুন। প্রতিদিনের ছোট ছোট মুহূর্তগুলোকেও উপভোগের চেষ্টা করুন।

Comments

The Daily Star  | English

Teacher 'shoots', injures student during class in Sirajganj

A teacher shot at and injured a student during class at Shaheed M Monsur Ali Medical College in Sirajganj this afternoon, police said

1h ago