বলিউড ভক্তরা ঘুরে আসতে পারেন ভারতের এই ৫ স্থান

তাহলে দেরি কেন? পাসপোর্ট-ভিসা হাতে নিয়ে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন বলিউড দর্শনে ভারতের উদ্দেশে। স্বপ্নের বলিউড আপনার চোখে ধরা দিক বাস্তব হয়ে।
ছবি: সংগৃহীত

গানের প্রাণবন্ত ছন্দ আর ঝলমলে রং-বেরঙের পোশাকের বলিউড টানে না কাকে! বলিউডের সিনেমা যারা ভালোবাসেন তারা কিন্তু শুধু পর্দায় নয়, বাস্তবেও মন ভরে দেখে নিতে পারেন বিভিন্ন সিনেমায় দেখা পরিচিত জায়গাগুলো। তাহলে দেরি কেন? পাসপোর্ট-ভিসা হাতে নিয়ে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন বলিউড দর্শনে ভারতের উদ্দেশে। স্বপ্নের বলিউড আপনার চোখে ধরা দিক বাস্তব হয়ে।

উদয়পুর সিটি প্যালেস, রাজস্থান

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানিতে উদয়পুর সিটি প্যালেস দেখে মুগ্ধ হয়েছেন অনেকে। এই জায়গায় কিছুক্ষণ হাঁটলেই আপনার মনে পড়ে যাবে অদিতির বিয়ের দৃশ্য। গুনগুন করে হয়তো গাইতে থাকবেন অরিজিৎ সিংয়ের গান 'কাবিরা'!

দ্য বেস্ট এক্সোটিক মেরিগোল্ড হোটেল, ধাড়াক এবং মেরে ব্রাদার কি দুলহানের মতো অন্যান্য চলচ্চিত্রগুলোও এই জায়গাটির আবেদন বাড়িয়ে তুলেছে সিনেমাপ্রেমীদের কাছে। এই প্রাসাদের মাঠে ঘোরাঘুরি করে সুন্দর একটি দিন কাটাতে পারেন। এর রেস্তোরাঁয় নিতে পারেন খাঁটি রাজস্থানী খাবারের স্বাদও।

ছবি: সংগৃহীত

আম্বার ফোর্ট, রাজস্থান

বলিউড ভক্তরা যে রাজস্থানকে ছুটির গন্তব্য হিসেবে বেছে নেন, তার পেছনে বড় একটি কারণ হলো রাজস্থানের একাধিক রাজকীয় স্থাপত্য সৌন্দর্যকে অসংখ্য বিলিউড সিনেমায় ফুটিয়ে তোলা হয়েছে। আম্বার ফোর্ট বলিউডের অনেক সিনেমায় দেখানো হয়েছে।

স্থাপত্য সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস এবং আশেপাশের পাহাড়গুলোর কারণে এর আকর্ষণ এড়ানো কঠিন। বাজিরাও মাস্তানি বা যোধা আকবরের রাজকীয় জগত অনুভব করার জন্য আপনি এই দুর্গের করিডোরে কিছুক্ষণ হাঁটতে পারেন। কিংবা খুবসুরাতের মিলির মতো না হয় ছুটেই বেড়ালেন বিশাল স্থাপনাটির চারপাশে! এই দুর্গে কিছুক্ষণের এই বলিউড জীবনের নান্দনিক মুহূর্তটি ধরে রাখতে পারেন ঐতিহ্যবাহী কোনো পোশাকে নিজের ছবি তুলে রাখার মাধ্যমে।

ছবি: সংগৃহীত

প্যাংগং লেক, লাদাখ

থ্রি ইডিয়টসের শেষ দৃশ্যের কথা মনে আছে? যেখানে ফুনসুখ ওয়াংডু ওরফে র‌্যাঞ্চো ওরফে আমির খানের বন্ধুদের সঙ্গে দীর্ঘদিন পর দেখা হয়? অথবা ওই দৃশ্যটির কথা মনে করতে পারেন যেখানে জাব তাক হ্যায় জান সিনেমায় শাহরুখ খান আনুশকাকে বাঁচান? এই প্যাংগং লেক কিন্তু সেই জায়গাটি।

বলিউড সিনেমার কারণে এই জায়গাটি পর্যটকদের মনোযোগ আকর্ষণ করছে আরও বেশি। আপনি যদি ডাইহার্ড বলিউড ফ্যান হয়ে থাকেন বা এই সিনেমাগুলোতে দেখানো প্রাকৃতিক দৃশ্য আপনার মনকে মুগ্ধ করে দিয়ে থাকে—তবে এই স্থানটি আপনার ভ্রমণ তালিকায় থাকা উচিত।

ছবি: সংগৃহীত

গেটওয়ে অব ইন্ডিয়া, মুম্বাই

কোলাহলপূর্ণ মুম্বাই শহরে অবস্থিত গেটওয়ে অব ইন্ডিয়া বলিউড সিনেমার শুটিংয়ের একটি জনপ্রিয় স্থান। বছরের পর বছর ধরে গেটওয়ে অব ইন্ডিয়াকে অসংখ্য বলিউড সিনেমায় দেখা গেছে। এই স্মৃতিস্তম্ভের কালজয়ী ও নাটকীয় সৌন্দর্য এটিকে চলচ্চিত্রের জন্য একটি আদর্শ স্থান করে তুলেছে। ডন, বোম্বে এবং কাল হো না হোর মতো অনেক অসাধারণ বলিউড চলচ্চিত্রে স্মৃতিস্তম্ভটির দেখা পেয়েছি আমরা। রোমান্টিক দৃশ্য, নাটকীয় দৃশ্য, এমনকি অ্যাকশন দৃশ্যেও মুম্বাইয়ের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের এই প্রতীকটি ভিন্নমাত্রা যোগ করেছে।

ছবি: সংগৃহীত

মেরিন ড্রাইভ, মুম্বাই

এই ৩ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ রাস্তাটি কুইন্স নেকলেস নামে পরিচিত। মুম্বাইয়ের আরেকটি আইকনিক স্পট এটি, যা বলিউড ভক্তদের মন কাড়বে।মন ভালো করে দেওয়া সামুদ্রিক বাতাস এবং শহরের স্কাইলাইনের শ্বাসরুদ্ধকর দৃশ্য বোম্বে ও মুন্না ভাই এমবিবিএসসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে প্রদর্শিত হয়েছে। ওয়েক আপ সিডের 'ইকতারা' গানটির কথা মনে আছে নিশ্চয়ই? পাথুরে তীরে বা মেরিন ড্রাইভ বরাবর হাঁটার সময় এই গানটি মনের অজান্তেই গুনগুন করে গাইতে থাকবেন হয়তো।

ছবি: সংগৃহীত

অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

Comments