বই পড়ার অভ্যাস ফিরিয়ে আনবেন যেভাবে

বইপ্রেমীদের জন্য রিডার্স ব্লক যেন এক দুঃস্বপ্ন। তবে অনেক সময় কম-বেশি রিডার্স ব্লকের মধ্য দিয়ে যেতে হয়।
ছবি: স্টার

বই পড়তে ভালোবাসতেন কিন্তু হঠাৎ করেই যেন আগ্রহ হারিয়ে ফেলেছেন- এই সমস্যা প্রায়ই দেখা যায়। হঠাৎ বই না পড়তে পারার এই সমস্যাকে বলে 'রিডার্স ব্লক'। বইপ্রেমীদের জন্য রিডার্স ব্লক যেন এক দুঃস্বপ্ন। তবে অনেক সময় কম-বেশি রিডার্স ব্লকের মধ্য দিয়ে যেতে হয়।

এটি কাটিয়ে উঠার কিছু পদ্ধতি আছে। চলুন জেনে নিই সেগুলো-

আত্মবিশ্বাস তৈরি করুন

বহুদিন ধরে রিডার্স ব্লকে থাকলে আস্তে আস্তে বই পড়ার ইচ্ছা চলে যেতে পারে। বই পড়তে না পারা থেকে ধীরে ধীরে হতাশা সৃষ্টি হতে পারে। আবার আগের মত বই পড়তে পারব এই সংকল্প করে ধীরে ধীরে পড়ার চেষ্টা করুন। আস্তে আস্তে আপনি নিশ্চয়ই পুরনো অভ্যাসকে ফিরিয়ে আনতে সক্ষম হবেন।

জটিল বই নয়

দীর্ঘদিন বই না পড়লে স্বাভাবিকভাবেই আপনি বড় উপন্যাসে মনোযোগ দিতে পারবেন না। তাই ছোট গল্প বা আপনার প্রিয় কোনো বই পড়তে পারেন। ছোট গল্প, কমিকস, থ্রিলার বা আপনার প্রিয় কোনো বই আপনার পড়ার অভ্যাসকে ফিরিয়ে আনতে পারে। প্রিয় বই বা প্রিয় লেখকের বই দিয়ে আবার আপনার বই পড়ার পুরনো অভ্যাস ফিরিয়ে আনতে পারেন।

অডিওবুক শুনুন

বই না পড়তে পারার একটি অন্যতম কারণ হতে পারে ব্যস্ততা। সেক্ষেত্রে অডিওবুক খুব ভালো একটি সমাধান। যেমন- আজকাল আমাদের আমাদের দিনের একটি বড় অংশ কেটে যায় ট্রাফিক জ্যামে। সেই সময় অডিওবুক শুনতে পারেন। যেকোনো কাজের ফাঁকে অডিওবুক শোনা পড়ার অভ্যাসকে ফিরিয়ে আনতে সাহায্য করে।

মনের আনন্দের জন্য বই পড়ুন

বই আমরা কেন পড়ি? আনন্দের সঙ্গে নতুন কিছু জানার জন্য। তাই জোর করে পড়া যাবে না। জোর করে পড়তে গিয়ে হিতে-বিপরীত হতে পারে। বই পড়ার অভ্যাস হারিয়ে গেলে তা ধীরে ধীরে ফিরিয়ে আনতে হবে, জোর করে নয়। সময় নিয়ে আবার বই পড়ার চেষ্টা করতে হবে।

প্রতিদিন অল্প করে পড়ার অভ্যাস করুন

নিয়মিত কয়েক পাতা বই পড়ার অভ্যাস করতে হবে। রাতে ঘুমানোর আগে বা দিনের নির্দিষ্ট একটি সময় অন্তত কয়েক পাতা করে বই পড়তে হবে। এভাবে ধীরে ধীরে পড়ার আনন্দ ফিরে আসবে।

ইলেকট্রনিক মাধ্যমে বই পড়া

আজকাল কিন্ডেল বা ইলেকট্রনিক মাধ্যমে বই পড়া খুবই জনপ্রিয়। মোবাইলে ই-বুক পড়তেও স্বছন্দ বোধ করেন অনেকে। এভাবে খুব সহজেই আপনি যেকোনো জায়গায় যেকোনো সময়ে বই পড়তে পারেন।

বইয়ের প্রতি মনোযোগ

বইপ্রেমীদের হঠাৎ আগ্রহ হারিয়ে যাওয়ার কারণ হতে পারে ব্যস্ততা বা মনোযোগ ধরে রাখতে না পারা। মনোযোগ ধরে রাখতে না পারার একটি প্রধান কারণ হলো ইলেকট্রনিক ডিভাইস ও সোশ্যাল মিডিয়া। বই পড়ছেন এমন সময়ে মোবাইলের নোটিফিকেশনের আওয়াজে আপনার মনোযোগ চলে যেতে পারে। তাই বই পড়ার সময় যেসব জিনিস মনোযোগ নষ্ট করে সেসব থেকে দূরে থাকতে হবে।

বইয়ের ওয়েবসাইট ও অ্যাপ

বই সম্পর্কিত নানা ওয়েবসাইট ও অ্যাপ রয়েছে। এগুলোর মাধ্যমে বই সম্পর্কে নানা কিছু জানতে পারবেন। বই নিয়ে সবার মতামত, কে কী বই পড়ছে এসব জানতে পারবেন। এ ছাড়া এসব ওয়েবসাইটের মাধ্যমে আপনি ভবিষ্যতে পড়ার জন্য তালিকা বানাতে পারবেন, আপনার পড়ার অগ্রগতি জানাতে পারবেন এবং রিডিং চ্যালেঞ্জও নিতে পারবেন।

কিছু অ্যাপে সাবক্রিপশনের মাধ্যমে ফ্রিতে অনলাইনে বিভিন্ন বই পড়া যায়। বই সম্পর্কিত কিছুওয়েবসাইট -

● Libb

● NetGalley

● Goodreads

● Pangobooks

● Bookshop.org

● Blackwells

● Kindle Unlimited

● Audible

● The Strand

● Scribd

● Book of the Month

● Storygraph

বইপ্রেমী অধিকাংশ মানুষ জীবনের কোনো না কোনো সময়ে বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলতে পারে, সেটা হতে পারে সাময়িক বা স্থায়ী। তাই অতিরিক্ত চাপ না নিয়ে আনন্দের সঙ্গে বই পড়তে হবে। রিডার্স ব্লক কাটিয়ে উঠে আবার বই পড়ার আনন্দ ফিরে পাবার জন্য ধীরে ধীরে আবার বই পড়ার অভ্যাস করতে হবে। বইয়ের সংস্পর্শে থেকে ধীরে ধীরে পড়ার অভ্যাস করলে আবার বই পড়ার আনন্দ ফিরে আসবে।

Comments