গরমে শিশুর ত্বকের সমস্যা

গরম ও আর্দ্র আবহাওয়ায় শিশুদের ত্বকে সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়।
গরমে শিশুর ত্বকের সমস্যা
ছবি: সংগৃহীত

সমীক্ষায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, শতকরা ২০-৩০ ভাগ শিশু শুধু ত্বকের রোগের কারণেই অসুস্থতায় ভোগে। বড়দের চেয়ে শিশুর ত্বকের গঠন আলাদা ও অসম্পূর্ণ। তাদের ত্বকের স্তরগুলো পাতলা এবং পূর্ণমাত্রায় বিকশিত হয় না, কোষের মাঝের গাঁথুনি দুর্বল, তেল বা সেবাম এবং ঘাম নিঃসরণ ক্ষমতা কম।

রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ইন্দ্রিয় শক্তি পূর্ণমাত্রায় সক্রিয় না হওয়ার কারণে শিশুদের সংক্রামক ও প্রদাহজনিত রোগ এবং অ্যালার্জিসহ বিভিন্ন ত্বকের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বেশি।

গরম ও আর্দ্র আবহাওয়ায় শিশুদের ত্বকে সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। আমাদের দেশে মিজেলস বা হাম, চিকেন পক্স বা জলবসন্ত ও ইমপেটিগো বা সামার বয়েলের সংক্রমণ বেশি দেখা দেয়। এসব ত্বকের রোগ ছোঁয়াচে বা আক্রান্তদের মাধ্যমে ছড়ায়।

শিশুর সংক্রমণজনিত ত্বকের রোগ কয়েক ভাগে ভাগ করা যায়।

ভাইরাসজনিত: চিকেন পক্স বা জলবসন্ত, হাম, রুবেলা বা জার্মান মিজেলস, হারপিজ সিম্পেঞ্জ ও গোস্টার, ওয়ার্ট, মাম্পস, কনডাইলোমেটা রোগ ভাইরাস সংক্রমণের কারণে হয়ে থাকে।

ব্যাকটেরিয়াজনিত: ইমপেটিগো বা সামার বয়েল, ফলিকুলাইটিস, ইরাইসিপেলস, ফারাঙ্ককেল, কারবাংকেল, কুষ্ঠ ও অ্যানথ্রাক্স ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়ে থাকে।

ছত্রাক বা ফাঙ্গাসজনিত: ক্যানডিডিয়াসিস, ইরাইথ্রাসমা, টিনিয়া ভারসিকলার, টিনিয়া ক্যাপিটিস, টিনিয়া সেডিস ইত্যাদি ফাঙ্গাসজনিত কারণে হয়ে থাকে।

প্যারাসাইট বা পরজীবীজনিত: স্ক্যাবিস বা খোঁসপাচড়া, পেডিকুলোসিস বা উকুন, মিয়াসিস, ট্রমবিকুলোসিস, লেকটুলারিয়াস ইত্যাদি।

সংক্রমণজনিত ছোঁয়াচে রোগ ছাড়াও তীব্র গরমে শিশুরা হিটস্ট্রোক ও ঘামাচিতে আক্রান্ত হতে পারে।

প্রতিরোধ

  • আক্রান্ত ব্যক্তি থেকে শিশুকে দূরে রাখুন।
  •  শিশুর পরিধেয় পোশাক পরিচ্ছন্ন রাখুন।
  •  অপেক্ষাকৃত ঠান্ডা স্থানে শিশুকে রাখুন এবং ঘাম তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে মুছে ফেলুন।
  • বেশিরভাগ ভাইরাসজনিত রোগের জন্য প্রতিরোধক টিকা পাওয়া যায়। শিশুকে টিকা দিন।

     

চিকিৎসা

শিশুর ত্বক অত্যন্ত সংবেদনশীল হওয়ায় অতি দ্রুত চিকিৎসা নেওয়া জরুরি। রোগ নির্ণয়ের পর সঠিক সময়ে প্রয়োজনীয় চিকিৎসা দিলে সহজেই আরোগ্য লাভ সম্ভব।

মনে রাখবেন, সময়মতো চিকিৎসা গ্রহণ না করলে ত্বকের রোগ থেকে সৃষ্ট জটিলতার কারণে শিশুর জীবনহানিরও আশঙ্কা থাকে। অবহেলার কারণে দীর্ঘদিন পর্যন্ত এ সমস্যা পোহাতে হতে পারে। তাই শিশু ত্বকের রোগে আক্রান্ত হলে দেরি না করে তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago