শাহজাদপুরে কাছারিবাড়িতে রবীন্দ্র উৎসব

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে কাছারিবাড়িতে শুরু হয়েছে তিন দিনের উৎসব।
শাহজাদপুরে কাছারিবাড়িতে রবীন্দ্র জন্মজয়ন্তী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে কাছারিবাড়িতে শুরু হয়েছে তিন দিনের উৎসব।

'রঙ তুলিতে বিশ্বকবি' - শিরনামে গতকাল সোমবার আর্টক্যাম্পের মাধ্যমে জন্মজয়ন্তীর আয়োজন শুরু হয়। এর আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শাহজাদপুরের কাছারিবাড়িসহ কবিগুরুর স্মৃতিবিজড়িত পাঁচটি জায়গায় একযোগে আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

আর্ট ক্যাম্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিল্পীদের সমন্বয়ে ১০-সদস্যের চিত্রকার দল কবিগুরুর জীবন ও কর্ম নিয়ে চিত্রকর্ম তৈরি করেন। রঙ তুলিতে কেউ এঁকেছেন রবীন্দ্রনাথের অবয়ব, কেউ এঁকেছেন কবির জীবনের সুন্দর কোনো মুহূর্ত, আবার কেউ ফুটিয়ে তুলেছেন কবিগুরুর লেখা গল্প-কবিতার বিষয়বস্তুকে।

চিত্রকর্ম দলের প্রধান মিনি করিম বলেন, কবিগুরুর জীবন ও কর্মের প্রতিটি বাঁকে জীবনের দর্শন লুকিয়ে আছে। ক্ষুদ্র ক্যানভাসে কবিগুরুকে উপস্থাপন করা সম্ভব নয়। এই আর্ট ক্যাম্পের মাধ্যমে শিল্পীরা কবির জীবন ও কর্ম ও দর্শনের বিভিন্ন দিক রঙ তুলিতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

সিরাজগঞ্জের শাহজাদপুর কাছারিবাড়ি, নওগাঁর পতিসর কাছারিবাড়ি, শিলাইদহ কাছারিবাড়ি, রাজশাহী ও খুলনা যেখানে যেখানে কবিগুরুর স্পর্শ রয়েছে শিল্পকলা একাডেমির উদ্যোগে সবগুলো জায়গায় আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। মোট ৫৬ জন চিত্রশিল্পী রঙ তুলিতে কবিগুরুকে ফুটিয়ে তুলেছেন। ছবিগুলো নিয়ে শিল্পকলা একাডেমিতে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

শাহজাদপুর কুঠিবাড়িতে সোমবার থেকে তিনদিনের রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসব শুরু হয়েছে। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সোমবার প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করেন। সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত এই উৎসবে স্থানীয় ও জাতীয় পর্যায়ের বক্তা ও শিল্পীরা অংশ নেন।

Comments