দিল্লির শিক্ষা সাফল্যের কারিগর মনীশ সিসোদিয়া গ্রেপ্তার

দিল্লির রাজ্য সরকারের মোট ৩৩ বিভাগের ১৮টিরই দেখভাল করেন মনীশ।
দিল্লির উপ-মূখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া। ফাইল ছবি: এএফপি
দিল্লির উপ-মূখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া। ফাইল ছবি: এএফপি

দুর্নীতির অপরাধে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে গ্রেপ্তার করেছে ভারতের পুলিশ।

আজ সোমবার ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত বছর সাবেক স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন গ্রেপ্তার হওয়ার পর অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির দ্বিতীয় সদস্য হিসেবে গ্রেপ্তার হলেন মনীশ।

প্রভাবশালী নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের সবচেয়ে বিশ্বস্ত সহযোদ্ধা মনীশ গ্রেপ্তার হওয়ায় বিপাকে পড়েছে আম আদমি পার্টি। এ ঘটনায় কেজরিওয়ালের দলের কার্যক্রম ও কলেবর সম্প্রসারণের পরিকল্পনা বাধাপ্রাপ্ত হয়েছে বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, দিল্লির রাজ্য সরকারের মোট ৩৩ বিভাগের ১৮টিরই দেখভাল করেন মনীশ।

দিল্লির সরকারি স্কুল ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনার মূল কারিগর হিসেবে পরিচিত মনীশ গ্রেপ্তার হওয়ায় দলটির সারা দেশ জুড়ে রাজনৈতিক কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা মুখ থুবড়ে পড়তে পারে বলে বিশ্লেষকরা ভাবছেন।

গত বছরের মে মাসে সত্যেন্দর জৈন গ্রেপ্তার হলে মনীশের ওপর বাড়তি দায়িত্ব আসে। দিল্লি সরকারের শিক্ষা ও স্বাস্থ্য খাত ছাড়াও আরও ১৬টি বিভাগের দায়িত্বে আছেন তিনি।

তবে সবচেয়ে বড় আঘাত এসেছে শিক্ষা খাতের ওপর। আম আদমি পার্টি মনীশকে 'ভারতের ইতিহাসে সবচেয়ে সেরা শিক্ষামন্ত্রী' হিসেবে বিবেচনা করে।

কেজরিওয়ালের জন্য তাৎক্ষণিক চ্যালেঞ্জ হচ্ছে নির্ধারিত সময়ে দিল্লি সরকারের বাজেট জমা দেওয়া এবং মনীশের বিকল্প খুঁজে পাওয়া। রাজস্বমন্ত্রী কৈলাশ গাহলত আগামী অর্থবছরে দিল্লি সরকারের বাজেট পেশ করতে পারেন।

বাজেট অধিবেশন মার্চের প্রথম সপ্তাহে শুরু হতে পারে। আম আদমি পার্টি ২০১৪ সালে দিল্লি সরকারের দায়িত্ব নেওয়ার পর থেকে বাজেট পেশ করার দায়িত্ব মনীশ পালন করে এসেছেন।

কেজরিওয়াল আর মনীশ ছাড়া, দিল্লি সরকারে আরও ৬ জন ক্যাবিনেট মন্ত্রী আছেন। তাদের মাঝে রয়েছেন দপ্তরহীন মন্ত্রী সত্যেন্দ্র জৈন। গত বছর তাকে অর্থ পাচার মামলায় গ্রেপ্তার করা হয়।

পরিবেশ মন্ত্রী গোপাল রায় ৩ বিভাগ ও ইমরান হোসেন খাদ্য ও নাগরিক সরবরাহ এবং নির্বাচন বিভাগের দায়িত্বে আছেন।

গাহলতের দায়িত্বে আছে রাজস্ব ও পরিবহন সহ মোট ৬ বিভাগ। রাজ কুমার আনন্দ ৪ বিভাগের দেখভাল করছেন।

সাম্প্রতিক সময়ে দিল্লির পর পাঞ্জাবে সরকার গঠন করেছে আম আদমি পার্টি। এসব কারণে কেজরিওয়াল অন্যান্য রাজ্যেও আম আদমি পার্টির কার্যক্রম বিস্তৃত করতে চাইছিলেন। গুজরাটের সর্বশেষ বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি ৫ আসনে জয়লাভ করে। সূত্ররা জানিয়েছে, কেজরিওয়াল কর্ণাটক, ছত্তিশগড়, মধ্য প্রদেশ ও রাজস্থান সফরের প্রস্তুতি নিচ্ছেন।

ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআই রোববার সন্ধ্যায় মনীশ সিসোদিয়াকে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে ২০২১-২২ সালের শুল্ক নীতিমালা (পরবর্তীতে এটি বাতিল করা হয়) তৈরি ও বাস্তবায়নে দুর্নীতির অভিযোগ আনা হয়। টানা ৮ ঘণ্টা জেরার পর তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

গত বছরের আগস্টে মামলা দায়ের করার পর অক্টোবরে মনীশকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। 

গ্রেপ্তারের প্রতিবাদে হিন্দি ভাষায় দেওয়া টুইটার বার্তায় কেজরিওয়াল বলেন, 'মনীশ নিরপরাধ। তাকে গ্রেপ্তারের বিষয়টি এক ধরনের নোংরা রাজনীতির চর্চা। এতে সাধারণ মানুষ ক্ষুধ হয়েছে। জনগণ সব কিছুই দেখছে। তারা এখন সব কিছু বোঝে এবং তারা এর উত্তর দেবে। এতে আমাদের অনুপ্রেরণা আরও বাড়বে এবং আমাদের সংগ্রাম আরও শক্তিশালী হবে'।

 

Comments