যুদ্ধাপরাধে সংশ্লিষ্টতা: জাপানের হোটেলে ইসরায়েলি পর্যটকের বুকিং বাতিল

কিয়োটোর স্থানীয় সরকার এই ঘটনায় হোটেলের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে। তাদের মতে, হোটেলটি জাপানের হোটেল ব্যবসা সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করেছে।
কিয়োটোতে অবস্থিত ম্যাটেরিয়াল হোটেল। ছবি: সংগৃহীত
কিয়োটোতে অবস্থিত ম্যাটেরিয়াল হোটেল। ছবি: সংগৃহীত

জাপানের কিয়োটো শহরের হোটেল ম্যাটেরিয়াল এক ইসরায়েলি পর্যটকের আগাম বুকিং বাতিল করেছে। কারণ হিসেবে 'যুদ্ধাপরাধের' সঙ্গে সংশ্লিষ্টতার কথা উল্লেখ করেছে হোটেল কর্তৃপক্ষ।

গতকাল সোমবার এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

হোটেলের এই উদ্যোগের সমালোচনা করেছেন স্থানীয় কর্মকর্তারা। তারা জানান, এতে নীতিমালার লঙ্ঘন হয়েছে। উল্লেখ্য, এখনো ফিলিস্তিনকে দেশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি না দেওয়া হাতে গোনা কয়েকটি এশীয় দেশের মধ্যে জাপান অন্যতম।

ইসরায়েলি পর্যটক হোটেল ম্যাটেরিয়ালের এক কর্মকর্তার কাছ থেকে হোয়াটসঅ্যাপে একটি বার্তা পান। সেখানে উল্লেখ করা হয়, গাজার সংঘাতের কারণে তার জুন মাসের রিজার্ভেশন বাতিল করা হয়েছে। টোকিওতে অবস্থিত ইসরায়েলি দূতাবাস এই তথ্য জানিয়েছে। 

সিএনএন একটি বার্তার সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পেরেছে। সেখানে বলা হয়, 'দু:খের সঙ্গে আপনাকে জানানো যাচ্ছে যে গাজায় চলমান ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদস্যদের সংঘটিত যুদ্ধাপরাধের কারণে আমরা ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে যোগসূত্র রয়েছে এমন কারও রিজার্ভেশন গ্রহণ করতে পারছি না।'

হোটেলের কর্মকর্তা কেন ভাবলেন যে এই ব্যক্তির সঙ্গে আইডিএফের যোগসূত্র রয়েছে, সে বিষয়টি স্পষ্ট নয়।

হোয়াটসঅ্যাপে এই বার্তা পাওয়ার পর ইসরায়েলি পর্যটক টোকিওতে অবস্থিত ইসরায়েলি দূতাবাসে প্রাথমিক অভিযোগ জানান। পরবর্তীতে তিনি কিয়োটোর অন্য একটি হোটেলে বুকিং দিয়ে তার পরিকল্পনা অনুযায়ী জাপান ভ্রমণ করতে পেরেছেন বলে জানা গেছে।

গত সপ্তাহে এই ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে ইসরায়েলি দূতাবাস এই ঘটনাকে 'সুস্পষ্ট বৈষম্যমূলক আচরণের উদাহরণ' হিসেবে অভিহিত করে।

কিয়োটোতে অবস্থিত ম্যাটেরিয়াল হোটেল। ছবি: সংগৃহীত
কিয়োটোতে অবস্থিত ম্যাটেরিয়াল হোটেল। ছবি: সংগৃহীত

হোটেলের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করেও সাড়া পায়নি সিএনএন।

কিয়োটোর স্থানীয় সরকার এই ঘটনায় হোটেলের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে। তাদের মতে, হোটেলটি জাপানের হোটেল ব্যবসা সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করেছে।

কিয়োটোর নগর সরকারের প্রতিনিধি সিএনএনকে জানান, 'আমরা দেশের নাগরিক ও পর্যটকদের নিরাপদ, সুরক্ষিত ও উঁচু মানের হোটেল সেবা দিতে চাই। এই ঘটনার মতো যখনই এই নীতির বাইরের কোনো পরিস্থিতি সৃষ্টি হবে, তখনই আমরা কড়া প্রতিক্রিয়া জানাব।'

তিনি আরও জানান, নগর সরকারের পক্ষ থেকে একজন প্রতিনিধি হোটেলে সশরীরে উপস্থিত হয়ে কর্তৃপক্ষকে নীতি লঙ্ঘনের বিষয়টি জানিয়েছেন। 

ইসরায়েলি দূতাবাসের রাজনৈতিক উপদেষ্টা আইডো ব্রমবার্গ সিএনএনকে জানান, যে ব্যক্তি হোয়াটসঅ্যাপ বার্তা পাঠিয়েছিলেন, তিনি হোটেলটির মহাব্যবস্থাপক বা কোনো উঁচু পদের কর্মকর্তা নন।

দূতাবাস ইতোমধ্যে জাপান সরকারের কাছে এ বিষয়টি নিয়ে অভিযোগ জানিয়ে একটি চিঠি পাঠিয়েছে।

ব্রমবার্গ বলেন, 'আমরা জানি সার্বিকভাবে জাপান বা জাপানের হোটেল শিল্প খাতের দৃষ্টিভঙ্গি এরকম নয়। আমরা আশা করব ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেটা নিশ্চিত করতে হোটেল ম্যাটেরিয়াল যথোপযুক্ত ব্যবস্থা নেবে।' 

তিনি বলেন, এ ঘটনায় ইসরায়েল-জাপান সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

'এটা একটি বিচ্ছিন্ন ঘটনা। আমরা আশা করব এরকম আর ঘটবে না', যোগ করেন তিনি।

ব্রমবার্গ জানান, ইসরায়েলি রাষ্ট্রীয় উড়োজাহাজসংস্থা এল আল তেল আবিব থেকে টোকিওতে সরাসরি ফ্লাইট পরিচালনা করে এবং ইসরায়েলি পর্যটকদের পছন্দের তালিকার ওপরের দিকেই রয়েছে টোকিওর নাম।

ইসরায়েলি দূতাবাস জানিয়েছে, তারা হোটেলের কাছ থেকে একটি আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা আশা করছে। তবে তারা হোটেলের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ মাসে জাতিসংঘের তদন্তে বলা হয়েছে, ইসরায়েল ও হামাস উভয়ই গাজায় যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত।

Comments