যুক্তরাষ্ট্রের রাগ তাইওয়ানের ওপর ঝেড়েছে চীন: তাইপের মেয়র

চীন-তাইওয়ান সংকটে এক অভিনব বক্তব্য দিয়েছেন তাইপের মেয়র। তিনি মনে করেন, তাইওয়ান ‘উভয় পক্ষের’ কাছ থেকে উপকার পেতে পারে।
তাইওয়ানের রাজধানী তাইপের মেয়র কো-ওয়েন জে। ছবি: সংগৃহীত
তাইওয়ানের রাজধানী তাইপের মেয়র কো-ওয়েন জে। ছবি: সংগৃহীত

চীন-তাইওয়ান সংকটে এক অভিনব বক্তব্য দিয়েছেন তাইপের মেয়র। তিনি মনে করেন, তাইওয়ান 'উভয় পক্ষের' কাছ থেকে উপকার পেতে পারে।

তিনি আরও জানান, তাইওয়ানের উচিৎ চীনের সঙ্গে বৈরিতা কমানো এবং জাপান ও আমেরিকার সঙ্গে বন্ধুত্বকে আরও শক্তিশালী করা।

আজ তাইওয়ানের সংবাদ মাধ্যম তাইপে টাইমস মেয়র কো ওয়েন-জে'র বরাত দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বিবাদ থেকে সৃষ্ট রাগ তাইওয়ানের ওপর ঝাড়া উচিৎ নয়।

তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) চেয়ারম্যান কো ওয়েন ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে আয়োজিত এক সম্মেলনে এই মন্তব্য করেন।

টিপিপির এই সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে কো ওয়েন জানান, তিনি আশা করেননি রাশিয়া ইউক্রেনে হামলা চালাবে, কিংবা এতদিন ধরে এই যুদ্ধ চলবে।  'বৈশ্বিক খাদ্য ও জ্বালানী সরবরাহের ওপর এত বড় প্রভাবের বিষয়টিও অপ্রত্যাশিত', যোগ করেন কো। 

তিনি জানান, এই আগ্রাসন পৃথিবীকে দেখিয়েছে যে যুদ্ধের মোড় কোনদিকে ঘুরবে, তা আগে থেকে বলা কঠিন।

চীনের সঙ্গে বাড়তে থাকা অস্থিরতার প্রেক্ষিতে তিনি বলেন, 'আজকের ইউক্রেন, আগামীকালের তাইওয়ান হতে পারে।'

কো'র মতে, তাইওয়ানের ভূরাজনৈতিক গুরুত্ব অনেক বেশি এবং দেশটির সেমিকন্ডাক্টর শিল্প সারা বিশ্বের চিপ সাপ্লাই চেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধ করেন, তাইওয়ানকে পরবর্তী ইউক্রেনে পরিণত হওয়া থেকে রক্ষা করতে।

টিপিপির চেয়ারম্যান আরও জানান, যদিও পৃথিবীর অনেক দেশ তাইওয়ানের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখিয়েছে, তবুও, দেশটির উচিৎ হবে নিজেদের সমস্যার সমাধান নিজেরাই করা।

তিনি আরও বলেন, 'চীন বারবার বলতে থাকে, তাইওয়ানিরা স্বদেশী, কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে মতভেদের ক্ষেত্রে তারা তাইওয়ানিদের হুমকি দেয়। ফলে তাইওয়ানের নিরীহ ও বন্ধুত্বপূর্ণ জনগণের সঙ্গে চীনের সম্পর্কের উল্লেখযোগ্য পরিমাণে অবনতি হয়।'

'আমরা এর বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ জানাই', যোগ করেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে আসার পর কো সারা বিশ্বের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

বুধবার তাইপে ছেড়ে যান পেলোসি। ছবি: রয়টার্স
বুধবার তাইপে ছেড়ে যান পেলোসি। ছবি: রয়টার্স

তিনি বলেন, 'আমাদেরকে নিরপেক্ষতা বজায় রাখতে হবে। আমরা জাপান ও যুক্তরাষ্ট্রের বন্ধু হতে পারি, কিন্তু আমাদের চীনের সঙ্গে বৈরিতা সৃষ্টির প্রয়োজন নেই। তাইওয়ান উভয় পক্ষের কাছ থেকে উপকার পেতে পারে এবং এ বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।'

তবে কিছু বিশ্লেষক মনে করেন, কো ওয়েন-জো চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক প্রসঙ্গে বিভ্রান্তিকর মতামত প্রকাশ করেছেন।

গতকাল তাইপেতে পৃথকভাবে টিপিপির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দলের নীতিমালায় পরিবর্তনের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে, চেয়ারম্যান হিসেবে কো ওয়েন-জোর মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হতে যাচ্ছে।

 

Comments