চট্টগ্রাম বন্দরে তেলবাহী জাহাজে আগুন

আজ বেলা পৌনে ১১টার দিকে বন্দরের ডলফিন জেটিতে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন ‘বাংলার জ্যোতি’ নামে ওই জাহাজে আগুন লাগার এ খবর দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
টাগবোট থেকে পানি ছিটিয়ে আগুন নেভানোর কাজ চলছে। ছবি: কোস্টগার্ড

চট্টগ্রাম বন্দরে নোঙর করা একটি তেলবাহী জাহাজে আগুন লেগেছে।

আজ বেলা পৌনে ১১টার দিকে বন্দরের ডলফিন জেটিতে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন 'বাংলার জ্যোতি' নামে ওই জাহাজে বিস্ফোরণের পর আগুন লাগার এ খবর দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

বন্দর কর্তৃপক্ষের পাঠানো এ সংক্রান্ত বার্তায় বলা হয়, খবর পেয়ে নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনেছেন।

তবে ঠিক কোন কারণে বিস্ফোরণের এই ঘটনা ঘটল তা এখনো জানা যায়নি।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পরিচালক (অপারেশন) অনুপম বড়ুয়াও দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বন্দরের কর্মকর্তারা বলছেন, আগুন লাগার খবর পেয়ে তখনি বন্দর কর্তৃপক্ষের পাঁচটি ও নৌবাহিনীর একটি টাগবোট ঘটনাস্থলে যায়। আশপাশে থাকা জাহাজগুলো নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, জাহাজটি ইস্টার্ন রিফাইনারি ঘাটে অপরিশোধিত জ্বালানি তেল খালাস করছিল। জাহাজটিতে ১০ হাজার টন অপরিশোধিত তেল ছিল।

এ ব্যাপারে বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, 'জাহাজের সামনের অংশে বিস্ফোরণ থেকে আগুন লাগার ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। তখন সেখানে তিনজন কাজ করছিলেন। তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না বলে বলা হচ্ছে।'

তবে নিখোঁজের বিষয়টি এখনো নিশ্চিত নয় বলে জানান শিপিং করপোরেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, 'আমরা দুর্ঘটনার সময় জাহাজে থাকা সবাইকে ডেকেছি। সবাই আসলে গণনা করে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।'

 

 

 

Comments

The Daily Star  | English
Sagor-Runi murder case

Sagar Runi murder: Rab removed from probe, HC asks govt to form high-level committee

Not completing probe into the killing is shocking for victims' familiies, nation, HC bench says

1h ago