রাজশাহীতে কাল থেকে আম পাড়া শুরু

রাজশাহী জেলায় আম পাড়ার সময়সূচি গত বছরের চেয়ে এবার ২ সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।
আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজশাহীতে আম পাড়া শুরু হবে। ছবি: সংগৃহীত

রাজশাহী জেলায় আম পাড়ার সময়সূচি গত বছরের চেয়ে এবার ২ সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

আজ বুধবার রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজশাহীতে আম পাড়া শুরু হবে। গত বছর শুরু হয়েছিল ১৩ মে থেকে।

আজ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার আম উৎপাদক ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কৃষি বিশেষজ্ঞরা জানান, আবহাওয়ার কারণে ইতোমধ্যে গুটি জাতের আম পেকে যাওয়ায় বিশেষজ্ঞ ও উৎপাদকরা সভায় এই জাতের আম পাড়ার সময় এগিয়ে নিয়ে আসার পরামর্শ দেন। অন্যান্য জাতের আম পাড়ার সময় অপরিবর্তিত থাকবে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন জানান, চলতি মৌসুমে বিভিন্ন কারণে আম কিছুটা আগে পেকে গেছে।

'আম উৎপাদকরা তাদের বাগানের যত্ন নিয়েছিলেন এবং আমগুলো পর্যাপ্ত সূর্যের আলো পেয়েছিল। তাই গুটি জাতের আম আগেই পেকেছে। কিছু বাগানে পাকা আম ঝরেও পড়ছে', বলেন তিনি।

রাজশাহীর আম উৎপাদক আনোয়ারুল হক বলেন, 'এবার অন্য জাতের আমও গতবারের চেয়ে অন্তত ১ সপ্তাহ আগে পাকা শুরু করবে।'

'এপ্রিলের প্রথম দিকে ৩ সপ্তাহেরও বেশি সময় ধরে মারাত্মক খরা পরিস্থিতি বিরাজ করছিল। এই পরিস্থিতির কারণে আম পেকে গেছে এবং ঝরে পড়ছে', বলেন তিনি।

গুটি জাত ছাড়া অন্যান্য জাতের আম পাড়ার সময়সূচি গত বছরের মতোই রয়েছে। আগামী ১৫ মে থেকে গোপালভোগ, ২০ মে থেকে লক্ষ্মণভোগ বা লখনা ও রানীভোগ এবং ২৫ মে থেকে হিমসাগর বা ক্ষীরশাপাতি আম পাড়া শুরু হবে।

৬ জুন থেকে ল্যাংড়া ও ১৫ জুন থেকে ফজলি আম পাড়া শুরু হবে। হাইব্রিড জাতের মধ্যে আম্রপালি পাড়া শুরু হবে ১০ জুন থেকে। আশ্বিনা ও বারি আম-৪ ও গৌড়মতি আম পাড়া শুরু হবে ১০ জুলাই থেকে। ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া শুরু হবে। কাটিমন ও বারি আম-১১ এর সব মৌসুমের জাত সারা বছরই বাজারজাত করা যায়।

যদি কোনো উৎপাদকের বাগানের আম নির্ধারিত সময়ের আগে পাড়ার প্রয়োজন হয়, তবে তাকে বাগান পরিদর্শন ও পাড়ার প্রত্যয়নের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্থানীয় অফিসের সঙ্গে পরামর্শ করতে হবে।

বাজারে পরিপক্ব ও নিরাপদ আম সরবরাহ নিশ্চিত করার জন্য আম পাড়ার সময় নির্ধারণ করে দেওয়া হয়।

চলতি মৌসুমে জেলায় ২ দশমিক ৫৮ লাখ টনের বেশি আম উৎপাদনের আশা করা হচ্ছে।

Comments