অপরাধ ও বিচার

যুবদলকর্মী শাওনের মৃত্যু: পুলিশের বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের

মুন্সিগঞ্জের মুক্তারপুরে পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় নিহত যুবদল কর্মী শহিদুল ইসলাম শাওনের মৃত্যুর ঘটনায় মুন্সিগঞ্জ সদর আমলি আদালতে হত্যার অভিযোগ এনে পুলিশের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
শাওন
শহীদুল ইসলাম শাওন। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের মুক্তারপুরে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত যুবদল কর্মী শহিদুল ইসলাম শাওনের মৃত্যুর ঘটনায় মুন্সিগঞ্জ সদর আমলী আদালতে হত্যার অভিযোগ এনে পুলিশের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

জাতীয়তাবাদী কৃষক দলের নির্বাহী কমিটির সদস্য সালাহ উদ্দিন খান বাদী হয়ে মুন্সিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মিনহাজ উল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুমন দেব ও মুন্সিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তারিকুজ্জামানসহ ৯ পুলিশ সদস্যের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৪০-৫০ জন পুলিশ সদস্য ও ২০০-৩০০ জন অজ্ঞাত উল্লেখ করে বাংলাদেশ দন্ডবিধির ৩২৩, ৩২৫, ৩২৬, ৩০৭, ৩০২ ও ৩৪ ধারায় এই অভিযোগ দায়ের করেন।

মুন্সিগঞ্জ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর ঢালী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিএনপির কেন্দ্রীয়ভাবে মামলা মোকদ্দমার একটি সেল গঠন করা হয়েছে। তারা ঢাকা থেকে এসে মামলা করে আবার ঢাকায় চলে গেছে। আমি স্থানীয় বিএনপি নেতা হিসেবে সাথে ছিলাম ও মামলা ফাইলিং করে দিয়েছি।

অভিযোগ নিয়ে নিহত শাওনের ছোট ভাই সোহানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, কে বা কারা আদালতে অভিযোগ দিয়েছে আমরা তা জানি না। আমরা কোনো পুলিশি ঝামেলায় আর জড়াতে চাই না।

এদিকে, মুন্সিগঞ্জ সদর আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  রহিমা আক্তারের আদালতে অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ গ্রহণ করা হবে কি না আগামী সোমবার এ বিষয়ে জানাবেন আদালত।

মুন্সিগঞ্জ কোর্ট পুলিশ পরিদর্শক মোহাম্মদ জামাল হোসেন জানিয়েছেন লিখিত অভিযোগের ভিত্তিতে শুনানি হয়েছে। তবে আদালতে বিচারক অভিযোগটি আদেশের জন্য অপেক্ষমাণ রেখেছেন।

 

Comments