ওয়াসা এমডির বিরুদ্ধে দুদকের তদন্ত বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী ধরনের তদন্ত করছে এবং তদন্তের অগ্রগতি কতদূর তা জানতে চেয়েছেন হাইকোর্ট। 
তাকসিম এ খান। ছবি: সংগৃহীত

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী ধরনের তদন্ত করছে এবং তদন্তের অগ্রগতি কতদূর তা জানতে চেয়েছেন হাইকোর্ট। 

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খানকে আগামীকাল মঙ্গলবার হাইকোর্টে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত লিজুর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) এমডি হিসেবে তাকসিম এ খানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা এক রিট আবেদনের শুনানিকালে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্ট বেঞ্চ আবেদনের ওপর পরবর্তী শুনানির জন্য আগামীকাল দুপুর ২টায় সময় ধার্য করেছেন।

শুনানির সময় খুরশিদ আলম হাইকোর্টকে বলেন, তাকসিম জড়িত এ ধরনের কিছু বিষয়ে তদন্ত করছে দুদক।

তাকসিমের আইনজীবী সৈয়দ মাহশিব হোসেন আবেদনের বিরোধিতা করে বলেন, 'এর আগে হাইকোর্টের আরেকটি বেঞ্চ এ বিষয়ে রুল জারি করেছিল। হাইকোর্ট বেঞ্চ যদি আরও একটি রুল জারি করে, তাহলে মামলার বিবাদী বিভ্রান্ত হবেন।'

গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন জনস্বার্থে মামলাটির আবেদন করে বলেন, তাকসিমকে জালিয়াতির মাধ্যমে ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। নিয়োগের জন্য তার ভাইভা পরীক্ষার মার্কশিটে কারচুপি করা হয়েছিল।'

রিট আবেদনে আইনজীবী অভিযোগের তদন্তের জন্য দুদক ও সরকারের প্রতি হাইকোর্টের নির্দেশনা চেয়েছেন।

এ বিষেয়ে সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, ২০০৯ সালে ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগের আগে তাকসিমের পয়ঃনিষ্কাশন কর্মকর্তা বা অন্য কোনো প্রাসঙ্গিক প্রশাসনিক পদে কাজ করার কোনো অভিজ্ঞতা ছিল না। যদিও নিয়ম রয়েছে, এ ক্ষেত্রে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতা প্রয়োজন। 

 

Comments