১৩১ দিন কারাভোগের পর প্রীতম দাশের জামিন

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে গ্রেপ্তার রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় কমিটির সদস্য প্রীতম দাশ জামিন পেয়েছেন।
প্রীতম দাশ। ছবি: সংগৃহীত

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে গ্রেপ্তার রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় কমিটির সদস্য প্রীতম দাশ জামিন পেয়েছেন।

গতকাল বৃহস্পতিবার এক আবেদনের পরিপ্রেক্ষিতে মৌলভীবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ২ নম্বর আমলি আদালত তার জামিন মঞ্জুর করেন।

প্রীতম দাশের আইনজীবী আবুল হাসান দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, জামিন মঞ্জুর হওয়ার পর প্রীতম এদিন সন্ধ্যা ৬টার দিকে মুক্তি পান। পরে মৌলভীবাজারের মোকামবাজার জেলগেট থেকে তিনি শ্রীমঙ্গল শহরে তার বাসায় ফিরে যান।

মজুরি বৃদ্ধির দাবিতে চা-শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে গত বছরের ২৭ আগস্ট রাষ্ট্র সংস্কার আন্দোলন শ্রীমঙ্গলে সমাবেশ করলে সেখানে স্থানীয় ছাত্রলীগের একাংশ হামলা চালায়। এর প্রতিবাদে ২৯ ও ৩০ আগস্ট শ্রীমঙ্গলে ২টি পৃথক সংবাদ সম্মেলন করে রাষ্ট্র সংস্কার আন্দোলন হামলাকারীদের বিচার দাবি করে। প্রীতম দাশ ওই সংবাদ সম্মেলনগুলোতে লিখিত বক্তব্য পাঠ করেছিলেন।

সংবাদ সম্মেলনের পরপরই প্রিতম দাশের ফেইসবুকে আগের ৮ জুলাই পোস্ট করা ঊর্দু গল্পকার সাদাত হোসেন মান্টোর এক সাক্ষাৎকারের একটি অংশ স্ক্রিনশট দিয়ে ধর্মীয় অবমাননার অভিযোগ এনে ৩০ অগাস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়।

এ ঘটনায় প্রীতমের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ তোলেন শ্রীমঙ্গল পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবেদ হোসেন। প্রিতমকে আইনের আওতায় আনার দাবি জানিয়ে ফেইসবুকে পোস্টও দেন তিনি।

সেই পোস্ট ভাইরাল হলে শ্রীমঙ্গলে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং মাহবুবুল আলম ভুইয়া নামে এক ব্যক্তি এ বিষয়ে লিখিত অভিযোগ করলে ৪ সেপ্টেম্বর শ্রীমঙ্গল থানায় মামলা রেকর্ড হয়।

 

Comments