অপরাধ ও বিচার

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ইফতার: বিএনপিপন্থী ২৪ আইনজীবীর বিরুদ্ধে মামলা

মামলায় বিএনপিপন্থী আইনজীবী প্যানেল থেকে গত ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলসহ বিএনপিপন্থী ২৪ আইনজীবীর নাম উল্লেখ করা হয়েছে।
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইফতার অনুষ্ঠানে ভাঙচুর, হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইফতার মাহফিলে আইনজীবীদের ওপর 'হামলা, হুমকি, হত্যাচেষ্টা এবং আসবাবপত্র ভাঙচুরের' অভিযোগে ২৪ জনের নাম উল্লেখসহ বিএনপিপন্থী ৫০ থেকে ৬০ জন আইনজীবীর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান আজ রোববার ঢাকার শাহবাগ থানায় মামলাটি করেন এবং মামলার আসামিদের গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে অনুরোধ করেন।

পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মো. শহীদুল্লাহ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় বিএনপিপন্থী আইনজীবী প্যানেল থেকে গত ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলকে আসামি করা হয়েছে। 

বাকি আসামিরা হলেন কায়সার কামাল, কামরুল হাসান সজল, শাহ আহমেদ বাদল, কামরুল ইসলাম, ইউনুস আলী রবি, মোস্তাফিজুর রহমান আহাদ, মির্জা আল মাহমুদ, মাহদীন চৌধুরী, মেহেদী হাসান, নূর-এ-আলম সিদ্দিক সোহাগ, জামিউল হক ফয়সাল, নজরুল ইসলাম ছোটন, মহসিন কবির রকি, ফয়সাল সিদ্দিক, শফিউল আলম শফু, এহসানুর রহমান, মো. শহিদুল ইসলাম, মঞ্জুরুল আলম সুজন, মো. মাহবুবুর রহমান. মাহফুজ বিন ইউসুফ, রেদওয়ান আহমেদ রানজীব ও ইশা।

মামলার এজাহারে বলা হয়েছে, ঘটনার দিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হল রুমে ইফতার মাহফিল আয়োজন করা হয়েছিল। আসামিরা বহিরাগত কয়েকজন সন্ত্রাসীসহ পলাতক আসামি তারেক রহমান ও জামায়াতের (জামায়াতে ইসলামী) নামে স্লোগান দিতে দিতে মিছিল নিয়ে সেখানে প্রবেশ করেন।

তারা প্রধান বিচারপতির নাম সম্বলিত ব্যানার ছুড়ে ফেলেন, চেয়ার-টেবিল ভাঙচুর করেন এবং বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করেন।

তাদের বাধা দিতে গেলে আসামিরা রফিকুল ইসলাম, পান্নু খান ও শাহনেওয়াজসহ কয়েকজন আইনজীবীকে আঘাত করে জখম করেন।

আসামি নূর-এ-আলম সিদ্দিক সোহাগ রফিকুল ইসলামের মাথায় লাঠি দিয়ে আঘাত করে তাকে হত্যাচেষ্টা চালান। এতে রফিকুল ইসলাম গুরুতর আহত হন।

মামলার এজাহারে রবিউল আরও বলেন, সাধারণ আইনজীবীদের ইফতার না করার নির্দেশনা দিয়ে আসামিরা স্থান ত্যাগ করেন।

রমনা বিভাগের উপ-কমিশনার মো. শহীদুল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইফতারে হামলার অভিযোগে ২৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।'

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা এবং বিএনপিপন্থী আইনজীবীরা মুখোমুখি অবস্থানে আছেন।

Comments