শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার রায় আজ

সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মন্ডল এই রায় ঘোষণা করবেন।
স্টার অনলাইন গ্রাফিক্স

সাতক্ষীরার কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় ৩টি মামলার মধ্যে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের ২টি মামলার রায় আজ।

আজ মঙ্গলবার সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মন্ডল এই রায় ঘোষণা করবেন।

ওই ঘটনায় ৩টি মামলার মধ্যে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি একটি মামলার রায় দেন আদালত। মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ নেতাকর্মীকে ৪ থেকে ১০ বছর কারাদণ্ড দেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির।

সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে বিএনপির হাবিবুল ইসলাম হাবিবসহ কারাগারে রয়েছেন ৩৭ জন, জামিনে রয়েছেন আইনজীবী আব্দুস ছাত্তার ও আব্দুস সামাদ। এছাড়া ৯ জন পলাতক রয়েছেন এবং ২ জন কারাগারে মারা গেছেন।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে ধর্ষণের শিকার মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে যান শেখ হাসিনা। সেখান থেকে যশোরে ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা কর্মীরা একটি যাত্রীবাহী বাস রাস্তার উপরে আড় করে দিয়ে তার গাড়িবহরে হামলা চালায়। হামলায় তৎকালীন জেলা আওয়ামী লীগের সভাপতি প্রকৌশলী শেখ মুজিবুর রহমান ও সাংবাদিকসহ দলীয় অনেক নেতাকর্মী আহত হন।

সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ জানান, ওই ঘটনায় ৩টি মামলার মধ্যে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি ১টি মামলায় ৫০জন আসামির ৪ থেকে ১০ বছর করে কারাদণ্ড হয়। অপর ২টি মামলার রায়ের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য রয়েছে।

তিনি আরও জানান, ২০২২ সালের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের ২টি মামলায় অভিযোগ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্য ও যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয় ১২ এপ্রিল।

 

Comments