এস আলমের অর্থ পাচারের তদন্ত শুরু করল দুদক

গতকাল মঙ্গলবার বন্ধ ফাইলটি আবার খোলা হয়।

এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম ওরফে এস আলমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের তদন্ত আবার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয় বলে দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, এস আলমের বিরুদ্ধে সিঙ্গাপুরে এক বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ গড়ার অভিযোগ পাওয়া গেছে। তদন্তকালে অভিযোগ সংক্রান্ত যাবতীয় নথিপত্র সংগ্রহ করা হবে। 

এর মধ্যে কোন ব্যাংক থেকে কত টাকা ঋণ নেওয়া হয়েছিল, অবৈধ সম্পদের বিবরণ এবং কোন খাতে অর্থ বিনিয়োগ করা হয়েছে তা তদন্ত করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আপিল বিভাগের আদেশ অনুযায়ী এস আলমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের তদন্ত আগেই করতে পারত দুদক। বর্তমান পরিস্থিতিতে এখন তদন্ত শুরু করা একটি ইতিবাচক পদক্ষেপ।'

এর আগে, গত বছরের ৪ আগস্ট দ্য ডেইলি স্টারে প্রকাশিত 'এস আলমের আলাদিনের চেরাগ' প্রতিবেদন প্রকাশের পর গত বছরের ১৩ আগস্ট এস আলমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের তদন্ত শুরু করে দুদক। তবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশে তদন্তটি থমকে যায়।

গতকাল মঙ্গলবার বন্ধ ফাইলটি আবার খোলা হয়। দুদকের মানি লন্ডারিং বিভাগ পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরীর তত্ত্বাবধানে উপপরিচালক মো. নূর-ই-আলম এ তদন্ত পরিচালনা করবেন।

আপিল বিভাগের আদেশে অবশ্য বলা হয়েছিল যে, দুদক বা বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ইচ্ছা করলে অভিযোগের তদন্ত করতে পারে।

Comments