সিইসি-ইসি নিয়োগে অনুসন্ধান কমিটির দায়মুক্তি কেন বেআইনি নয়, হাইকোর্টের রুল

বর্তমান আইন অনুযায়ী, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে অনুসন্ধান কমিটির সুপারিশ ও যাবতীয় কাজ বৈধ বলে গণ্য হয় এবং এ নিয়ে আদালতে প্রশ্ন তোলার সুযোগ নেই।
স্টার ফাইল ফটো

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের (ইসি) নিয়োগে সুপারিশকারী রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান কমিটিকে দেওয়া দায়মুক্তির বৈধতা নিয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

আদালত আজ মঙ্গলবার দেওয়া রুলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যাখ্যা করতে বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ এর ৯ ধারায় অনুসন্ধান কমিটিকে যে দায়মুক্তি দেওয়া হয়েছে তা কেন অবৈধ ও সংবিধানের পরিপন্থী ঘোষণা করা হবে না।

এই বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

গত ১৮ আগস্ট সুপ্রিম কোর্টের ১০ জন আইনজীবী হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন যে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ এর ৯ ধারায় অনুসন্ধান কমিটিকে যে দায়মুক্তি দেওয়া হয়েছে তা বেআইনি ও সংবিধান পরিপন্থী।

ধারায় বলা হয়েছে, 'প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগদানের উদ্দেশ্যে রাষ্ট্রপতি কর্তৃক ইতঃপূর্বে গঠিত অনুসন্ধান কমিটি ও তৎকর্তৃক সম্পাদিত কার্যাবলি এবং উক্ত অনুসন্ধান কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের নিয়োগ বৈধ ছিল বলিয়া গণ্য হইবে এবং উক্ত বিষয়ে কোনো আদালতে কোনো প্রশ্ন উত্থাপন করা যাইবে না।'

হাইকোর্টে জনস্বার্থ মামলা হিসেবে রিটটি করেন আইনজীবী আব্দুল্লাহ সাদিক, জিএম মোজাহিদুর রহমান, মুহাম্মদ মিসবাহ উদ্দিন, মো. জোবায়দুর রহমান, মোহাম্মদ নোয়াব আলী, আজিম উদ্দিন পাটোয়ারী, মোহাম্মদ সাজ্জাদ সরোয়ার, মো. মুজাহেদুল ইসলাম, মো. মিজানুল হক ও মীর কেএম নুরুন নবী।

রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago