প্রধান ২ দল মাঠে না থাকলে নির্বাচন ভাল হবে না: ইসি আনিছুর

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, ইভিএম ও ব্যালট ২ মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে।
নির্বাচন কমিশনার আনিছুর রহমান। ছবি: আলম পলাশ/স্টার

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, ইভিএম ও ব্যালট ২ মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে।

তিনি আজ রোববার দুপুরে চাঁদপুর শহরের কোড়ালিয়া এলাকায় দুস্থ অসহায় পরিবার ও এতিমদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন।

আনিছুর রহমান বলেন, আমরা বর্তমান কমিশন সব ধরনের প্রস্ততি গ্রহণ করেছি। আমরা চাই এবং আশাবাদী সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশেষ করে প্রধান ২টি দল বা ২ পক্ষ মাঠে না থাকলে নির্বাচন ভাল হবে না। এ জন্য আমরা প্রথম থেকে আহ্বান করে আসছি, এখনো আহ্বান করবো সকলেই যেন এই নির্বাচনে অংশ নেয়। কারণ নির্বাচনে অংশগ্রহণ করা তাদের দায়িত্ব। যদি ২ পক্ষ সমানে সমানে না হয়, আমরা মাঠ যতই লেবেল প্লেইন করি, তারপরও যদি ২ পক্ষ না থাকে লেবেল প্লেইন থাকবে না। এ জন্য সকলের কাছে সহযোগিতা কামনা করি, যাতে করে সুষ্ঠু সুন্দর নিরপেক্ষ অংশগ্রহণ মূলক নির্বাচন অনুষ্ঠিত হবে। সবাই যেন এই নির্বাচনে অংশ নেন।

নির্বাচন কমিশনার বলেন, 'আমরা আসা করছিলাম আগামী জাতীয় নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এই সিদ্ধান্তে ছিলাম। ২০১৮ সালে আগের কমিশন দেড় লাখ ইভিএম মেশিন ক্রয় করেছিল। এসব মেশিনের অনেকটাই অকেজো বা ব্যবহার অনুপযোগী। তার উপর নির্ভর করে আমরা কতটা ইভিএমে নির্বাচন করবো। তাছাড়া গত ৪ বছরে স্থানীয় সরকারের অধীনে বিভিন্ন নির্বাচন হয়েছে। এজন্য সেগুলো নষ্ট হয়ে গেছে। আমরা এগুলো যাচাই করে দেখছি বা কিউসি করছি, কোয়ালিটি কন্ট্রোল করছি। এটার জন্য আমাদের আরেকটু অপেক্ষা করতে হবে। এ জন্য আমরা একটা প্রকল্প দিয়েছি। বৈশ্বিক বা বাংলাদেশের আর্থিক কারণে সেই প্রকল্প স্থগিত আছে। এ জন্য ইভিএম ও ব্যালট ২টির মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

Comments

The Daily Star  | English

Quota protests: Trauma, pain etched on their faces

Lying in a hospital bed, teary-eyed Md Rifat was staring at his right leg, rather where his right leg used to be. He could not look away.

45m ago