কক্সবাজার-৪

সাবেক এমপি বদিকে পিতা দাবি করা ইসহাকের মনোনয়ন বাতিল

মোহাম্মদ ইসহাক বলেন, সাবেক এমপি আবদুর রহমান বদি আমাকে সন্তান হিসেবে স্বীকৃতি না দেওয়ায়, প্রতীকী প্রতিবাদ হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলাম।
সাবেক এমপি আবদুর রহমান বদিকে পিতা দাবি করা মোহাম্মদ ইসহাক
কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে মনোনয়ন বাতিলের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ইসহাক। ছবি: সংগৃহীত

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে স্বতন্ত্র প্রার্থী এবং সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিকে পিতা দাবি করা মোহাম্মদ ইসহাকের মনোনয়ন বাতিল করা হয়েছে।

কক্সবাজার ৩ (সদর, রামু ও ঈদগাঁও) এবং কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের মোট ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।  

এ দুই আসনে ৪ জনের মনোনয়ন বাতিল এবং একজনের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

আজ সোমবার কক্সবাজার জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান এ ঘোষণা দিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ সকালে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে কক্সবাজার ৩ ও ৪ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়।

কক্সবাজার জেলা প্রশাসন কার্যালয় সূত্র জানায়, এ দুই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোহাম্মদ তারেক, বাংলাদেশ কল্যাণ পার্টির কেন্দ্রীয় মহাসচিব আবদুল আউয়াল মামুন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী মোহাম্মদ ইব্রাহিমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে, ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরীক ন্যাশনাল আওয়ামী পার্টির (মোজাফফর) প্রার্থী শামীম আহসান ও স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল মজিদের মনোনয়ন বাতিল করা হয়েছে। 

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে মনোনয়ন দাখিল করা ৯ জনের মধ্যে ৬ জনের মনোনয়ন বৈধ করা হয়েছে এবং ৩ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

মনোনয়ন বৈধ হয়েছে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদ আলম, জাতীয় পার্টির নুরুল আমিন সিকদার ভুট্টো, তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব, ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী ও বাংলাদেশ কংগ্রেসের মো. ইসমাইলের।

এ আসনে স্বতন্ত্র প্রার্থী টেকনাফ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মো. নুরুল বশর, কক্সবাজার জেলা যুবলীগের সদ্য সাবেক সভাপতি সোহেল আহমদ বাহাদুর এবং সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিকে পিতা দাবি করা মোহাম্মদ ইসহাকের মনোনয়ন বাতিল করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচনী এলাকার মোট ভোটারের এক শতাংশ ভোটারের জমা দেওয়া স্বাক্ষরে অসঙ্গতি ও ত্রুটিপূর্ণ হওয়ায় ইসহাকের মনোনয়ন বাতিল করা হয়েছে। 
এ প্রসঙ্গে মোহাম্মদ ইসহাক সাংবাদিকদের বলেন, 'সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি আমার জন্মদাতা পিতা। কিন্তু তিনি (আবদুর রহমান বদি) আমাকে সন্তান হিসেবে স্বীকৃতি দিচ্ছেন না। তাই স্বীকৃতি লাভের জন্য প্রতীকী প্রতিবাদ হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলাম।'

'আমি রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব না,' বলেন ইসহাক। 

রিটার্নিং কর্মকর্তা জানান, গতকাল কক্সবাজার ১ ও ২ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে।

কক্সবাজার-১ আসনে মনোনয়ন দাখিল করা ১৩ জনের মধ্যে ৮ জনের মনোনয়ন বৈধ হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহ উদ্দীন আহমদসহ ৫ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। 

কক্সবাজার-২ আসনে মনোনয়ন জমা দেওয়া ৭ প্রার্থীর মনোনয়নপত্রই বৈধ হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে। 

Comments