সেলিম ওসমানের স্ত্রী-কন্যার নামে জমি নিজের চেয়ে ১৪৫ গুণ বেশি

সেলিম ওসমানের নগদ ও ব্যাংকে জমা টাকাসহ অস্থাবর সম্পদের পরিমাণ ৭ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৮০২ টাকা। 
সেলিম ওসমান। ফাইল ফটো

নারায়ণগঞ্জ-৫ আসনে বর্তমান সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান জাতীয় পার্টির মনোনয়নে আবারও প্রার্থী হয়েছেন। দুই বারের এই সংসদ সদস্যের স্ত্রী ও কন্যার জমি রয়েছে তার চেয়ে ১৪৫ গুণ বেশি।

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণে এই তথ্য পাওয়া গেছে।

২০১৪ সালে বড় ভাই এ কে এম নাসিম ওসমানের মৃত্যুর পর আসনটিতে উপনির্বাচনে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন সেলিম ওসমান। এরপর ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হন। ওইবার এই আসনে মহাজোটের শরিক জাপাকে ছাড় দিয়ে কোনো প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। সদর ও বন্দর থানা নিয়ে গঠিত গুরুত্বপূর্ণ এই আসনটিতে এবারও কোনো প্রার্থী দেয়নি ক্ষমতাসীন দলটি।

হলফনামার তথ্য অনুযায়ী, নিট পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএর সভাপতি সেলিম ওসমানের মালিকানাধীন পাঁচটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। তবে তার মধ্যে তিনটি চলমান বলে হলফনামায় উল্লেখ করেছেন তিনি।

সেলিম ওসমানের বর্তমানে বাৎসরিক আয় ১ কোটি ৬৭ লাখ ৪২ হাজার ৬০৩ টাকা। তার উপর নির্ভরশীল তার স্ত্রী নাসরিন ওসমান ও কন্যার আয় ১ কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৫৭৩ টাকা।

সেলিম ওসমানের নগদ ও ব্যাংকে জমা টাকাসহ অস্থাবর সম্পদের পরিমাণ ৭ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৮০২ টাকা।  স্ত্রী ও তিন মেয়ের নামে একই খাতে সম্পদের পরিমাণ ৪ কোটি ৩২ লাখ ২৭ হাজার ৮০৭ টাকা। এছাড়া কন্যার নামে ২৫ তোলা স্বর্ণালঙ্কার রয়েছে, যার মূল্য দেখানো হয়নি।

এই সংসদ সদস্যের স্থাবর সম্পদ রয়েছে ৬ কোটি ৮১ লাখ ৭৪ হাজার ৩০৪ টাকার। যার মধ্যে ১০৮ দশমিক ৭৩৫ শতাংশ জমি এবং ৯ শতাংশ জমির উপর ১ কোটি ২৪ লাখ ৯০ হাজার টাকা মূল্যের ৩ তলা বাড়িও রয়েছে।

তার স্ত্রী ও মেয়েদের নামে জমি রয়েছে ২ হাজার ৬১৩ শতাংশ। এর মধ্যে খুলনার ফুলতলা উপজেলাতেই রয়েছে ২ হাজার ৪৩৪ শতাংশ কৃষি জমি। তাদের স্থাবর সম্পদের পরিমাণ ২৬ কোটি ৫৫ লাখ ১০ হাজার ১২২ টাকা।

সেলিম ওসমানের নিজের ও স্ত্রী-কন্যার নামে দেনা ও ঋণ রয়েছে ৫২০ কোটি ৯৯ লাখ ৭১ হাজার ৬৮৮ টাকা।

সেলিম ওসমানের ছোটভাই আওয়ামী লীগ নেতা একেএম শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসন থেকে প্রার্থী হয়েছেন। তিনিও বর্তমানে এই আসনটির সংসদ সদস্য।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

8h ago