রিট খারিজ, আ. লীগের শামীম হকের প্রার্থিতা বাতিলই থাকছে

শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক—এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে গত ৮ ডিসেম্বর ইসিতে আপিল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম (এ কে) আজাদ। 
shameem_haque
শামীম হক। ছবি: সংগৃহীত

প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে শামীম হকের মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত বহাল রাখলেন  হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি মো. ইকবাল কবির লিটন ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ শামীমের রিট আবেদন খারিজ করে দেন।

প্রথমে শামীম হকের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা।

কিন্তু, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক—এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে গত ৮ ডিসেম্বর ইসিতে আপিল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম (এ কে) আজাদ। 

আপিল মঞ্জুর করায় ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের প্রার্থিতা বাতিল হয়।

এ কে আজাদের আইনজীবী মো. গোলাম কিবরিয়া সাংবাদিকদের জানান, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। তিনি সম্প্রতি বাংলাদেশি পাসপোর্ট ইস্যু করতে ফরিদপুর পাসপোর্ট কার্যালয়ে দরখাস্ত দিয়েছেন। দরখাস্তে দ্বৈত নাগরিকত্বের ঘরে তিনি টিক মার্ক দিয়েছেন। ২৬ নম্বর কলামে অন্য দেশের নামের জায়গায় নেদারল্যান্ডস উল্লেখ করেছেন।

এ ব্যাপারে শামীম হক বলেছিলেন, 'আমি নেদারল্যান্ডসের নাগরিক ছিলাম। তবে সম্প্রতি আমি ওই নাগরিকত্ব প্রত্যাহারের জন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছি। নেদারল্যান্ডসের দূতাবাস জানিয়েছে, আমার আবেদন গ্রহণ করা হয়েছে।'

আজ হাইকোর্টে শামীম হকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এম ইউসুফ হোসেন হুমায়ুন, মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা ও শাহ মঞ্জুরুল হক এবং স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী তানজিব-উল-আলম ও মুস্তাফিজুর রহমান খান রিটের শুনানি করেন।

 

Comments

The Daily Star  | English
Blaze-hit building has no fire exit

Bailey Road fire: PM expresses anger over lack of fire exit

Prime Minister Sheikh Hasina today bemoaned that there was no fire exit in the multi-storied building that caught fire on Bailey Road leaving dozens of people dead

4h ago