জনসাধারণের জন্য দ্বার খুললো মেট্রোরেলের

বহুল প্রত্যাশিত মেট্রোরেলের দুয়ার অবশেষে উন্মুক্ত হলো জনসাধারণের জন্য। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে মেট্রোরেল।
সাধারণ যাত্রী নিয়ে প্রথমবারের মতো আগারগাঁও স্টেশনে মেট্রোরেল। ছবি প্রবীর দাশ/স্টার

বহুল প্রত্যাশিত মেট্রোরেলের দুয়ার অবশেষে উন্মুক্ত হলো জনসাধারণের জন্য। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে মেট্রোরেল।

সাধারণ যাত্রীদের নিয়ে মেট্রোরেল প্রথমবারের মতো সকাল ৮টা ১৫ মিনিটে উত্তর নর্থ স্টেশন থেকে আগারগাঁও স্টেশনে উদ্দেশ্যে ছেড়ে আসে।  

এর আগে ভোর থেকেই উত্তর নর্থ স্টেশন ও আগারগাঁও স্টেশনে উৎসুক মানুষের ভিড় দেখা যায়। ইতিহাসের সাক্ষী হতে ভোর থেকেই অনেকে ছুটে আসেন স্টেশনে।

আগারগাঁও স্টেশনে মেট্রোরেলে সাধারণ যাত্রীরা। ছবি: প্রবীর দাশ/স্টার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার সকাল ১১টায় ফলক উন্মোচনের মধ্য দিয়ে মেট্রোরেলের উদ্বোধন করেন। উদ্বোধনের পর দুপুর ১টা ৫২ মিনিটে উত্তরার দিয়াবাড়ীতে উত্তর নর্থ স্টেশন থেকে প্রথমবারের মতো যাত্রী হিসেবে যাত্রা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী দেশের প্রথম মেট্রোরেলটি বুধবার দুপুর ২টা ১১ মিনিটে রাজধানীর আগারগাঁও স্টেশনে পৌঁছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ২০০ জনের মতো আমন্ত্রিত অতিথি ছিলেন। অতিথিদের মধ্যে কূটনীতিক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, নানা পেশার মানুষ, স্কুল-মাদ্রাসার শিক্ষার্থী, ক্ষুদ্র-নৃগোষ্ঠী লোকজন ছিলেন।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ জানায়, শুরুতে সীমিতভাবে মেট্রোরেল চলাচল করবে। আগামী ২৬ মার্চ থেকে উত্তরা-আগারগাঁও রুটে পুরোদমে চলাচল করবে মেট্রোরেল। এই রুটের জন্য ৬ কোচবিশিষ্ট ১০টি ট্রেন প্রস্তুত করা হয়েছে।

প্রথম ৩ মাস মেট্রোরেল মাঝের কোনো স্টেশনে থামবে না। ১০ মিনিট পরপর ট্রেন যাত্রা শুরু করবে। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। প্রতিটি ট্রেন সর্বোচ্চ ২০০ যাত্রী নিয়ে চলাচল করবে। সপ্তাহে এক দিন মঙ্গলবার ট্রেন চলাচল বন্ধ থাকবে।

মেট্রোরেলে চড়তে যাত্রীদের জন্য ইতোমধ্যে বেশকিছু নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর মধ্যে কিছু বিষয় আছে যেগুলো মেট্রোরেলে করা যাবে না।

যা করতে হবে

প্রয়োজন হলে স্টেশন কন্ট্রোলারের সঙ্গে যোগাযোগ করতে হবে। নিরাপত্তাকর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করতে হবে। সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা করতে হবে। মনোযোগ দিয়ে ঘোষণা শুনতে হবে। সবক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখতে হবে।

যা করা যাবে না

পোষা প্রাণী বহন করা যাবে না। বিপজ্জনক বস্তু বহন করা যাবে না। পানের পিক বা থুতু ফেলা যাবে না। প্ল্যাটফর্মে ও ট্রেনে খাবার গ্রহণ করা যাবে না। ময়লা ফেলা যাবে না। ফোনের স্পিকার ব্যবহার করা যাবে না। ধূমপান করা যাবে না। বৃহদাকার ও ভারি মালপত্র বহন করা যাবে না। অস্ত্র বহন করা যাবে না।

মেট্রোরেলের ভাড়া

মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা ও সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি কিলোমিটার ৫ টাকা হিসাবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তর নর্থ স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া ৬০ টাকা।

 

 

Comments