বাংলাদেশ

‘সরকারবিরোধী, রাজনৈতিক দল ও ব্যক্তিত্বকে হেয় করে বক্তব্য দেওয়া যাবে না’

গণঅধিকার পরিষদের অনুষ্ঠানের জন্য রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ ব্যবহার করতে হলে- কোনো বিশেষ গোষ্ঠী, রাজনৈতিক দল বা রাজনৈতিক ব্যক্তিত্বকে হেয় প্রতিপন্ন করে বক্তব্য দেওয়া যাবে না। এমনকি সরকার ও রাষ্ট্রবিরোধী কোনো প্রকার বক্তব্য দেওয়া যাবে না বলে শর্ত দিয়েছে রংপুর জেলা প্রশাসন।
সরকারবিরোধী, রাজনৈতিক দল ও ব্যক্তিত্বকে হেয় করে বক্তব্য দেওয়া যাবে না

গণঅধিকার পরিষদের অনুষ্ঠানের জন্য রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ ব্যবহার করতে হলে- কোনো বিশেষ গোষ্ঠী, রাজনৈতিক দল বা রাজনৈতিক ব্যক্তিত্বকে হেয় প্রতিপন্ন করে বক্তব্য দেওয়া যাবে না। এমনকি সরকার ও রাষ্ট্রবিরোধী কোনো প্রকার বক্তব্য দেওয়া যাবে না বলে শর্ত দিয়েছে রংপুর জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের (সাধারণ শাখা) সহকারী কমিশনার আব্দুল্লাহ আল ফারুকের সই করা এক অনুমতি পত্রে মাঠ ব্যবহারের জন্য এ ধরনের ১৪টি শর্ত উল্লেখ করা হয়েছে।

আগামী ২৮ জানুয়ারি 'শীতবস্ত্র বিতরণ কর্মসূচি ও সদস্য ফর্ম উন্মোচন' অনুষ্ঠান উপলক্ষে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেন গণঅধিকার পরিষদের যুগ্ম-আহবায়ক ও রংপুর বিভাগীয় সাংগঠনিক সমন্বয়ক মো. হানিফ খান সজীব।

১৬ জানুয়ারি করা আবেদনের পরিপেক্ষিতে আজ বৃহস্পতিবার ১৪টি শর্তসাপেক্ষে মাঠ ব্যবহারের অনুমতি দেয় রংপুর জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের দেওয়া অন্যান্য শর্তগুলো হলো, রংপুর মেট্রোপলিটন পুলিশকে যৌক্তিক সময়ের আগেই অনুষ্ঠান সম্পর্কে অবহিত করে অনুষ্ঠানের অনুমতি নিতে হবে। এ ছাড়া সরকার কর্তৃক প্রদত্ত সব নিয়ম-কানুন মেনে অনুষ্ঠান কার্যক্রম পরিচালনা করতে হবে।

নিরাপত্তার স্বার্থে অনুষ্ঠানের প্রবেশপথে ও ভেতরে সিসি ক্যামেরা স্থাপন করে অনুষ্ঠানস্থল ক্যামেরার আওতায় নিয়ে আসা এবং বিদ্যুতের বিকল্প হিসেবে জরুরি প্রয়োজনে জেনারেটরের ব্যবস্থা করতে হবে।

আগন্তুক ব্যক্তিদের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক কমিটি গঠন করে সদস্যদের দিয়ে অনুষ্ঠানের আইন-শৃংখলা ও নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা (নারীসহ) এবং স্বেচ্ছাসেবকদের নির্ধারিত পোশাক ও আইডি কার্ড ব্যবহার নিশ্চিত করতে হবে।

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে এমন কোনো বক্তব্য উপস্থাপন করা যাবে না।

অনুষ্ঠানস্থলের আশেপাশে আইন-শৃংখলার অবনতি ঘটতে পারে এমন কোনো কাজ করা যাবে না।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে অনুষ্ঠানস্থলের নিরাপত্তার জন্য আপনাদের নিজস্ব স্বেচ্ছাসেবক কমিটির সদস্যদের পাশাপাশি নিরাপত্তার জন্য পুলিশ সদস্য মোতায়েনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কোনো বিশেষ গোষ্ঠী, কোনো রাজনৈতিক দল বা কোন রাজনৈতিক ব্যক্তিত্বকে হেয় প্রতিপন্ন করে বক্তব্য প্রদান করা যাবে না। সরকার-রাষ্ট্রবিরোধী কোনো প্রকার বক্তব্য প্রদান করা যাবে না।

অনুষ্ঠানের কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যে শেষ করতে হবে।

অনুষ্ঠানস্থলের পরিস্থিতি সম্পর্কে জেলা প্রশাসন ও অফিসার ইনচার্জ, কোতয়ালী থানা, রংপুর মেট্রোপলিটন পুলিশকে সার্বক্ষণিকভাবে অবহিত করতে হবে।

এ অনুমতি শুধু ভেন্যু ব্যবহার করার জন্য দেওয়া হলো।

স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান পরিচালনা করতে হবে।

মাস্ক ছাড়া প্রবেশ করা যাবে না।

এ ছাড়া বলা হয়েছে, শর্তাগুলো ভঙ্গ করলে আইন-শৃংখলা রক্ষার্থে যেকোনো সময় কর্তৃপক্ষ উক্ত অনুষ্ঠানের কার্যক্রম বন্ধ করার ক্ষমতা সংরক্ষণ করেন এবং যেকোনো সময় এ অনুমতি বিনা নোটিশে কর্তৃপক্ষ বাতিল করতে পারেন।

 

Comments