মাথা থেকে ধোঁয়া বের হওয়ার প্রকৃত কারণ যা জানা গেল

নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানী কাঁচা সুপারি দিয়ে পান খেলেই তার মাথা থেকে ধোঁয়া ওঠে। সম্প্রতি ছড়িয়ে পড়া এমন ঘটনায় ওই এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
পান খাওয়ার পর গোলাম রাব্বানীর মাথা থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। ছবি: সংগৃহীত

নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানী কাঁচা সুপারি দিয়ে পান খেলেই তার মাথা থেকে ধোঁয়া ওঠে। সম্প্রতি ছড়িয়ে পড়া এমন ঘটনায় ওই এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

যদিও বিষয়টিকে একেবারেই সাধারণ ঘটনা বলে জানিয়েছেন চিকিৎসকরা। পাশাপাশি স্বাস্থ্যঝুঁকি থাকায় এভাবে পান না খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

রাব্বানী দ্য ডেইলি স্টারকে জানান, প্রায় ৭-৮ বছর আগে থেকেই কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার মাথা থেকে ধোঁয়া ওঠে। এই ধোঁয়া দেখে অনেকেই আনন্দ পান। সবার আনন্দ দেখে তারও ভালো লাগে।

তিনি জানান, কাঁচা সুপারি দিয়ে পান খেলে মাথা থেকে ধোঁয়া ওঠার বিষয়টি তিনি প্রথমে জানতে পারেন বন্ধুদের কাছ থেকে। পরিবারের সদস্যরা বললেও, সেটা তিনি কখনো গুরুত্ব দিতেন না।

রাব্বানী জানান, শীতকাল এলেই তার সঙ্গে এমনটা ঘটছে। যদিও তার তেমন কোনো শারীরিক সমস্যা নেই। তবে এখন চোখে কিছুটা কম দেখেন। সেটা এভাবে পান খাওয়ার জন্য কি না, তা তিনি জানেন না।

ফেসবুকে ছড়িয়ে পড়াসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়ায় বহু মানুষ এখন বিষয়টি জানেন। রাব্বানীর মতো এমন চেষ্টা করতে গিয়ে কেউ যেন অসুস্থ না হন, সে বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।  

রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন ডেইলি স্টারকে জানান, ঘটনাটি যখন তার প্রথম নজরে আসে, তখন রাব্বানী অসুস্থ কি না ভেবে ভয় পেয়েছিলেন। তবে এখন আর ভয় লাগে না। এভাবে পান খাওয়ার পরও শারীরিক তেমন কোনো সমস্যা না হওয়ায় তারা আর চিকিৎসকের কাছে যাননি।

রাব্বানীর প্রতিবেশী ইসমাইল হোসেন ডেইলি স্টারকে বলেন, 'যে উপাদান দিয়ে পান খেলে রাব্বানীর মাথায় ধোয়া উঠছে, একই পান অন্যরা খেলে ধোঁয়া উঠছে না। বিষয়টি এলাকাবাসীর স্বাভাবিক মনে হচ্ছে না।'

এ বিষয়ে নাটোর সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. রবিউল আওয়াল ডেইলি স্টারকে বলেন, 'হরমোন নিঃসরণের কারণে শরীরে  অতিরিক্ত ঘাম হয়। যার ফলে ঘাম বাষ্পীভূত হয়ে এমন ধোঁয়া উঠতে পারে। তবে এতে মৃত্যুঝুঁকি আছে। এ ধরনের চর্চা থেকে রাব্বানীর সতর্ক হওয়া উচিত। বেশি পান খাওয়ার ফলে তার উচ্চ রক্তচাপ, চোখে সমস্যা, এমনকি গলা ও ফুসফুসে ক্যান্সার হতে পারে।'

নাটোর সদর হাসপাতালের সাবেক আরএমও ডা. আবুল কালাম আজাদ ডেইলি স্টারকে বলেন, 'এটি অতি সাধারণ এক বিষয়। শীতকালে এমন হতেই পারে। এসময় ঠাণ্ডা পানি দিয়ে গোসল করলেও গা থেকে ধোঁয়া বের হয়। ভোরবেলা পুকুর বা জলাশয়ের পানির ওপরেও এমন ধোঁয়া উঠতে দেখা যায়। এ বিষয়টিকে অন্যভাবে উপস্থাপনের কোনো সুযোগ নেই। এ ঘটনায় অনুপ্রাণিত না হয়ে বরং পান খাওয়ার মতো অস্বাস্থ্যকর অভ্যাস পরিত্যাগ করা উচিত।'

নাটোরের সিভিল সার্জন ডা. রোজি আরা ডেইলি স্টারকে বলেন, 'রাব্বানীর বিষয়টি খতিয়ে দেখতে গতকাল একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে তার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করে মাথা দিয়ে ধোঁয়া ওঠার কারণ খুঁজে দেখা হবে।'

নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ ডেইলি স্টারকে জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি তার নজরে এসেছে। চিকিৎসকদের সঙ্গে এ নিয়ে কথা বলে জেনেছেন, বিষয়টি অতিমানবীয় কিছু নয়। রাব্বানীর মতো পান খেয়ে মাথা থেকে ধোঁয়া তুলতে কেউ যেন অতি উৎসাহী হয়ে নিজের ক্ষতি না করে বসেন, সে বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

পাশাপাশি রাব্বানীর স্বাস্থ্যগত দিকে নজর রাখতে স্থানীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English

MV Abdullah berths at UAE port

The hostage Bangladeshi ship MV Abdullah that was released by the Somali pirates on April 14 berthed at a jetty of the UAE port of Al Hamriyah, at 10:00pm (Bangladesh time) today

35m ago