বাংলাদেশ

কবি আসাদ চৌধুরীর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

কবির শারীরিক অবস্থা এখন কিছুটা ভালো বলে জানা গেছে পারিবারিক সূত্রে। 
কবি আসাদ চৌধুরী
কবি আসাদ চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি আসাদ চৌধুরী অসুস্থ হয়ে কানাডার ওসোয়ার শহরের একটি হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। তবে তার শারীরিক অবস্থা এখন কিছুটা ভালো বলে জানিয়েছেন পারিবারিক সূত্র। 

আসাদ চৌধুরীর জামাতা ফ্রিল্যান্স চিত্রগ্রাহক নাদিম ইকবাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'বাবা এখন কিছুটা ভালো আছেন। চোখ খুলে তাকিয়েছেন, শাঁওলীর (কবির মেয়ে) হাত শক্ত করে ধরেছেন। আমরা আশাবাদী, সবাই দোয়া করবেন।'

তিনি আরও বলেন, 'কিছুদিন আগে এনজিওগ্রাম করে দুটি ব্লকের ৯৯ ও ৮৮ শতাংশ সারানো হয়েছে। তারপর বাবা বাসায় ছিলেন, ভালো ছিলেন। হঠাৎ তার শরীর খারাপ করলেও ওসোয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। রোববার সকালে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে আইসিইউ থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়।'

নাদিম ইকবাল গত সোমবার এক ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, রোববার সকালে তার প্রচণ্ড শ্বাসকষ্ট হওয়ায় খুব সিরিয়াস অবস্থার সৃষ্টি হয়। এ ছাড়া লাইফসাপোর্টের প্রসঙ্গও তোলেন চিকিৎসক। আমরা সবাই ভীষণ বিচলিত হয়ে পড়ি। বুঝতে পারি তার ফুসফুসের অবস্থা শোচনীয়। আইসিইউয়ে মেকানিক্যাল ভেন্টিলেটর (ব্রিদিং মেশিন), যাকে হাইড্রো ভেন্টিলেটরও বলা হয়ে থাকে, সেটা পরিয়ে দেওয়া হয়। সকাল থেকে রাত ৯টা পর্যন্ত আইসিইউয়ে থাকার পর তাকে সিসিইউয়ে নেওয়া হয়। ফুসফুস ও হার্ট দুটিরই খুব ক্রিটিক্যাল অবস্থা। 

কবি আসাদ চৌধুরী বেশ কয়েক বছর ধরে সপরিবারে টরন্টোতে বসবাস করছেন। তিনি  ১৯৪৩ সালের ১১ ফেব্রুয়ারি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়ায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোহাম্মদ আরিফ চৌধুরী এবং মাতার নাম সৈয়দা মাহমুদা বেগম। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৮৭ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৩ সালে একুশে পদক লাভ করেন।

 

Comments