‘নির্বাচনে বিএনপির আসা না আসা ইইউর পর্যবেক্ষক পাঠানোর বড় ক্রাইটেরিয়া’

জাতীয় নির্বাচনে বিএনপির অংশগ্রহণ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর একটি বড় মাপকাঠি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফাইল ফটো

জাতীয় নির্বাচনে বিএনপির অংশগ্রহণ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর একটি বড় মাপকাঠি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেছেন, ইইউর এ সিদ্ধান্ত আসন্ন জাতীয় নির্বাচনের প্রস্তুতি ও গ্রহণযোগ্যতার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

আজ বৃহস্পতিবার ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেছেন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইইউ একটি ছোট দল পর্যবেক্ষক দল পাঠাবে উল্লেখ করে গতকাল প্রধান নির্বাচন কমিশনারকে একটি মেইল করেছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, 'ইইউ প্রতিনিধি দলের আসা বা না আসায় বাংলাদেশের জাতীয় নির্বাচন আয়োজনে ও নির্বাচনের গ্রহণযোগ্যতার ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না। অতীতের নির্বাচনগুলো তাই বলে।'

তবে তিনি এ কথাও বলেন যে, বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন বা বাংলাদেশের নির্বাচন কমিশন এখনো পররাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু জানায়নি।

তিনি বলেন, 'আমাদের জানানোর সঙ্গে সঙ্গে আমরা আপনাদের জানাবো।'

এর আগে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম জানান, বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ইসিকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি জানিয়েছেন যে ইইউ বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ দল পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

এর কারণ হিসেবে চিঠিতে ইইউ বাজেট সংকটের কথা উল্লেখ করেছে বলে ইসি সচিব জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, 'বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে গভীর দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। এটার সঙ্গে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর বিষয়টাকে সরলীকরণ করে উপসংহার টানার কোনো সুযোগ নেই।'

চলতি বছরের জুলাইয়ে ইইউর ৬ সদস্যের একটি দলের বাংলাদেশ সফরে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে উল্লেখ করে তিনি আরও বলেন, 'বিএনপি ও তাদের জোট নির্বাচনে আসবেন কি আসবেন না, এটা ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক পাঠানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাপকাঠি ছিল বলে আমরা জানি।'

Comments