সরকারি নির্দেশনা উপেক্ষা করে ৪ দেশে সফরে যাচ্ছেন ১৮ জ্বালানি কর্মকর্তা

বিভিন্ন প্রকল্পের কাজের জন্য এসব বিদেশ ভ্রমণের কথা বলা হলেও প্রকল্প সংশ্লিষ্ট নন এমন কর্মকর্তারাও যাচ্ছেন বিদেশ ভ্রমণে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে ১৪ শূন্যপদে চাকরির সুযোগ
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে ১৪ শূন্যপদে চাকরির সুযোগ। ছবি: সংগৃহীত

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর সীমিত করার নির্দেশনা থাকলেও তা মানছেন না জ্বালানি সংশ্লিষ্ট কর্মকর্তারা। চলতি মাসেই জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮ কর্মকর্তার নামে বিদেশ ভ্রমণের সরকারি আদেশ (জিও) দেওয়া হয়েছে মন্ত্রণালয় থেকে।

বিভিন্ন প্রকল্পের কাজের জন্য এসব বিদেশ ভ্রমণের কথা বলা হলেও প্রকল্প সংশ্লিষ্ট নন এমন কর্মকর্তারাও যাচ্ছেন বিদেশ ভ্রমণে।

এ ছাড়া, আরও দুটি প্রকল্পের কাজে বিদেশ সফরের জন্য অন্তত ১০ জন কর্মকর্তার নামের তালিকা মন্ত্রণালয়ে জমা পড়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

অর্থ মন্ত্রণালয় থেকে দেওয়া ২০২৩-২৪ অর্থবছরে 'পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত/হ্রাসকরণ ও বিদেশ ভ্রমণ সীমিতকরণ' বিষয়ক এক পরিপত্রে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিতকরণের পাশাপাশি কারিগরি জ্ঞান সম্পন্ন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের কথা বলা হলেও বিপিসির বিভিন্ন প্রকল্পের কাজে বিদেশ যাচ্ছে ভিন্ন বিভাগের কর্মকর্তারা।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, চলতি সেপ্টেম্বরে জ্বালানি তেল সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের জন্য চারটি সরকারি আদেশ (জিও) দেওয়া হয়েছে মন্ত্রণালয় থেকে। এসব জিওর মাধ্যমে বিদেশ যাওয়ার অনুমতি পেয়েছেন ১৮ জন জ্বালানি সংশ্লিষ্ট কর্মকর্তা।

তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ। বিপিসির চেয়ারম্যান আগামী মাসে কানাডা যাচ্ছেন পরিবারের সদস্যদের নিয়ে ব্যক্তিগত সফরে।

বঙ্গোপসাগরে স্থাপিত জ্বালানি তেলের পাইপলাইন 'সিঙ্গেল পয়েন্ট মুরিং: উইথ ডাবল পাইপলাইন' প্রকল্পের কাজের অংশ হিসেবে চীন যাওয়ার অনুমতি পেয়েছে ছয় সদস্যের একটি দল। এই দলে রয়েছেন বিপিসির পরিচালক অনুপম বড়ুয়া, জ্বালানি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাইলাতুন ফেরদৌস, বিপিসির মহাব্যবস্থাপক কুদতর ই ইলাহী, প্রকল্প পরিচালক ও মহাব্যবস্থাপক মো. শরীফ হাসনাত, বিপিসির উপ মহাব্যবস্থাপক মো. আপেল মামুন এবং ইস্টার্ণ রিফাইনারির সহকারী ব্যবস্থাপক মো. মাহমুদুল ইসলাম।

বিদেশ ভ্রমণের অনুমতিতে ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর উল্লেখ থাকলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা এখনো রওনা হতে পারেননি।

বিপিসির নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেডের অটোমেশন প্রকল্পের কাজে ইতালি যাওয়ার জন্য সরকারি অনুমতি পেয়েছেন জ্বালানি মন্ত্রণালয়ের সচিবের ব্যক্তিগত সহকারী (পিএস) উপসচিব মো. হাসানুজ্জামান, বিপিসির সচিব মোহাম্মদ আশরাফ হোসাইন, এলপিজি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. সিদ্দিক হোসাইন, ব্যবস্থাপক তালুকদার ওয়ালিউল্লাহ, ব্যবস্থাপক এ কে এম ফারুক ইকবাল এবং বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদের ব্যক্তিগত সরকারী (পিএস) উপব্যবস্থাপক মো. আহম্মদুল্লাহ।

এই ভ্রমণ দলে তিন জন কর্মকর্তা প্রকল্প সংশ্লিষ্ট হলেও বাকি তিন জন প্রকল্প সংশ্লিষ্ট নন।

এ বিষয়ে জানতে চাইলে এলপি গ্যাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হানিফ বলেন, 'এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।'

বিদেশ সফরের তালিকায় নাম থাকা বিপিসির সচিব মোহাম্মদ আশরাফ হোসাইন দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঊর্ধ্বতন কর্মকর্তাদের সুপারিশে বিদেশ যাওয়ার তালিকা করা হয়েছে।'

অপর এক সরকারি আদেশে ইস্টার্ণ রিফাইনারির অগ্নিনির্বাপণ ব্যবস্থা আধুনিকায়ন প্রকল্পের কাজে আরও পাঁচ কর্মকর্তা সিঙ্গাপুর সফরে যাওয়ার অনুমতি পেয়েছেন।

গত ২০ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত তারা বিদেশ ভ্রমণের অনুমতি পেলেও এখনো বিদেশ সফরে যেতে পারেননি। তারা হলেন—জ্বালানি মন্ত্রণালয়ের উপসচিব খাদিজা তাহেরা ববি, ইস্টার্ণ রিফাইনারির উপমহাব্যবস্থাপক এ কে এম নাইম উল্লাহ, সহকারী মহাব্যবস্থাপক মো. মেজবাহ উদ্দিন খালেদ, ব্যবস্থাপক মুরতজা হাসান এবং বিপিসির উপব্যবস্থাপক জয় শংকর ধর।

তাদের মধ্যে তিন জন প্রকল্প সংশ্লিষ্ট হলেও বাকি দুজন প্রকল্প সংশ্লিষ্ট নন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে ইস্টার্ণ রিফাইনারির লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'কোনো প্রকল্পের কাজে বিদেশ সফরকালে সদস্য মনোনয়নের ক্ষেত্রে মন্ত্রণালয় এবং বিপিসির পক্ষ থেকে একজন করে প্রতিনিধি দেওয়া হয়। এটাই নিয়ম। এর বেশি কিছু বলা যাবে না।'

 

Comments