সব উপজেলায় ভূমি মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ

মন্ত্রিসভা বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব।

দেশের জমিজমা ব্যবহারের ক্ষেত্রে শৃঙ্খলা রক্ষায় উপজেলাভিত্তিক ভূমি মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিসভা বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব।

মাহবুব হোসেন বলেন, 'মন্ত্রিসভার বৈঠকে স্থানীয় সরকার বিভাগ জানিয়েছে, তারা এই লক্ষ্যে কাজ করা শুরু করেছে। তখন প্রধানমন্ত্রী স্বল্পতম সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করতে নির্দেশ দিয়েছেন।'

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, 'ভূমি মাস্টারপ্ল্যান থাকলে আমাদের যে উন্নয়ন কাজ হচ্ছে, সেক্ষেত্রে ভূমি ব্যবহার যৌক্তিক হবে। যত্রতত্র যেন ঘরবাড়ি, শিল্প স্থাপন কিংবা অন্য কোনোভাবে অযথা জমি ব্যবহার করা না হয়, সেদিকে নজর রাখতে বলছেন প্রধানমন্ত্রী। এ উদ্যোগটি ঠিকমতো সম্পন্ন করতে পারলে ভূমি ব্যবহারের ক্ষেত্রে শৃঙ্খলা আসবে বলে মনে করছে সরকার।'

গতকালের মন্ত্রিসভা বৈঠকে সব সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেইসঙ্গে ছিলেন সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব ও সিনিয়র সচিবরা। মন্ত্রিসভা বৈঠকে সাধারণত মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং এজেন্ডা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা বৈঠকে আমন্ত্রণ পান। কিন্তু সোমবারের বৈঠকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীসহ সব সচিবদেরও আমন্ত্রণ জানানো হয়।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর এটাই ছিল প্রথম মন্ত্রিসভার বৈঠক। বৈঠকে দায়িত্ব পালনে সহযোগিতা করার জন্য মন্ত্রী-সচিবদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২২-২৩ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপনকালে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

গতকালের মন্ত্রিসভা বৈঠকে বৈঠকে 'ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৩' এবং 'জয়িতা ফাউন্ডেশন আইন, ২০২৩' এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।  এ ছাড়া বাংলাদেশের সঙ্গে সু্জারল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক উড়োজাহাজ চলাচল সংক্রান্ত একটি চুক্তিতে অনুসমর্থন দিয়েছে মন্ত্রিসভা।

Comments