দুদকের চিঠি বাসার গার্ডরুমে, ৬ জুন কী করবেন বেনজীর

বেনজীর দুদকে হাজির হবেন কি না, এ বিষয়ে মন্তব্য করা থেকে বিরত আছেন তার আইনজীবীরা।
বেনজীর আহমেদ। ছবি: সংগৃহীত

দুর্নীতি দমন কমিশন (দুদক) তলব করে চিঠি দিলেও, তা গ্রহণ করেননি পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। 

গত সপ্তাহে গুলশানের বাসায় দুদক চিঠি পাঠালেও, বেনজীরের পরিবারের কেউ চিঠি পাননি। 

এ অবস্থায় বেনজীর আহমেদ আগামী বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন দুদকে হাজির হচ্ছেন না বলে ধারণা করা যায়।

বেনজীর আহমেদ ও তার পরিবারের অবৈধ সম্পত্তির অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য গত ২৮ মে নোটিশ দেয় দুদক। নোটিশ অনু্যায়ী বেনজীর আহমেদকে ৬ জুন এবং তার স্ত্রী জিশান মির্জা ও দুই মেয়েকে ৯ জুন তলব করা হয়েছে।

তবে দুদকের পাঠানো সমন নোটিশের কপি এখনও তাদের গুলশানের বাসার গার্ডরুমে পড়ে আছে। এমন পরিস্থিতিতে পরিবারটি দেশ ছেড়ে গেছে বলেও জল্পনা-কল্পনা শুরু হয়েছে। 

যদিও বেনজীরের আইনজীবীরা সাবেক আইজিপি ও তার পরিবারের অবস্থানের বিষয়ে সঠিক কোনো তথ্য দেননি। 

বেনজীর দুদকে হাজির হবেন কি না, এ বিষয়েও মন্তব্য করা থেকে বিরত আছেন তার আইনজীবীরা।

ইমিগ্রেশন পুলিশের একাধিক সূত্র দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছে যে বেনজীর আহমেদ এবং তার পরিবারের সদস্যরা ৪ মে রাতে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হন।

বেনজীরের ঘনিষ্ঠ নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, বেনজীর তার স্ত্রীর চিকিৎসার কিছু কাগজপত্র নিয়ে সিঙ্গাপুরে গিয়েছিলেন। তবে এই মুহূর্তে বেনজীর আহমেদ সিঙ্গাপুর বা অন্য কোনো দেশে আছেন কি না, তিনি তা নিশ্চিত করেননি।

তাছাড়া বেনজীর দেশে না থাকায় তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ কীভাবে এগোবে তাও অনিশ্চিত। 

বেনজীর দুদকে হাজির না হলে কী হবে এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'দুর্নীতির অভিযোগের বিষয়ে তার (বেনজীর) বক্তব্য চেয়ে অনুরোধ জানানো হয়েছে। তিনি আসবেন এবং তার পক্ষে বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে- এটাই আমাদের প্রত্যাশা।'

'আমরা আসলে জানি না তিনি এই মুহূর্তে কোথায় আছেন। আমরা তার বা তার পরিবারের কোনো সদস্যের বিরুদ্ধে কোনো ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করিনি,' যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, 'তদন্ত দল বেনজীর আহমেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করছে। যদি তারা মনে করে তার বক্তব্য জানতে তাকে আবার তলব করা দরকার, তাহলে তারা তা করতে পারে। তদন্ত কমিটি সম্পূর্ণ স্বাধীন।'

 

Comments

The Daily Star  | English

Landslide fears add to flood woes in Sylhet region

The heavy downpour has raised the risk of landslides in hilly areas. With more rain expected in the coming days, authorities have urged residents to move away from landslide-prone areas.

26m ago